মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০২:৪২ অপরাহ্ন

ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতিতে বাধ্যতামূলক ডিপ্লোমা নম্বর

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
  • ২৫১০ বার পঠিত

ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমার জন্য নির্দিষ্ট নম্বর রাখা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে কোনো কর্মকর্তা ডিপ্লোমা কোর্স করলে তার পদোন্নতিতে নির্দিষ্ট নম্বর যোগ হবে। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে মঙ্গলবার (১৩ অক্টোবর) সার্কুলারটি পাঠানো হয়েছে।

বর্তমানে কিছু কিছু ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমার নম্বর যোগ করছে। তবে বেশিরভাগ ব্যাংক নির্দিষ্ট নম্বর যোগ করছে না। তাই বিষয়টিকে গুরুত্ব দিয়ে ডিপ্লোমা নম্বর পদোন্নতিতে যোগ করা বাধ্যতামূলক করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) ব্যাংকে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের জন্য দুই পর্বে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা আয়োজন করা হয়। এর মূল উদ্দেশ্য ব্যাংকিং খাত সংশ্লিষ্ট মৌলিক জ্ঞান অর্জনের মাধ্যমে ব্যাংকারদের সিদ্ধান্ত নেয়ার সক্ষমতা বাড়ানো। তাছাড়া, ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা ব্যাংকিং সংক্রান্ত জ্ঞান লাভের পাশাপাশি ব্যাংক কর্মকর্তাদের পেশাগত উৎকর্ষ অর্জনেও সহায়ক ভূমিকা রাখে। এসব বিবেচনায় ব্যাংকিং খাতে অধিকতর দক্ষ ও প্রায়োগিক জ্ঞানসম্পন্ন কর্মকর্তা তৈরির লক্ষ্যে ব্যাংকের বিদ্যমান পদোন্নতি নীতিমালায় সংশোধন করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে অফিসার ও সমমানের পদ হতে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর অব্যবহিত নিচের এক স্তর ব্যতীত অন্যান্য সকল কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দ মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা, ১ম পর্ব (জেএআইবিবি) ও ব্যাংকিং ডিপ্লোমা, ২য় পর্ব (ডিএআইবিবি) পরীক্ষার জন্য একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে। ব্যাংকিং ডিপ্লোমা, ২য় পর্ব পরীক্ষার জন্য নির্ধারিত নম্বর কোনোভাবেই ১ম পর্বের জন্য নির্ধারিত নম্বরের চেয়ে কম হতে পারবে না।

তবে এসব শর্ত টেকনিক্যাল পদ (আইটি কর্মকর্তা, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইন কর্মকর্তা ইত্যাদি) এবং ক্যাশে কর্মরত কর্মকর্তাদের ক্ষেত্রে শিথিল করা যাবে। এবং এ সংক্রান্ত নীতিমালা ব্যাংকের পরিচালনা পরিষদ থেকে অনুমোদিত হতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41