ঢাকা শনিবার, মে ২৮, ২০২২
আবারো অর্ধেক জনশক্তি দিয়ে চলবে অফিস–আদালত
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০১-২১ ১৮:৩০:৪৭

অফিস-আদালতে অর্ধেক জনবল দিয়ে কাজ করানোর নোটিশ শিগগিরই দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘অন্যান্য জায়গা বন্ধ করে দেশকে তো কলাপস করা যাবে না। অর্ধেক লোক দিয়ে অফিস–আদালত কাজ করবে। সেই সিদ্ধান্ত হয়েছে। নোটিশও শিগগিরই চলে যাবে এবং কার্যকর হবে।’

আজ শুক্রবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরে সভাকক্ষে করোনা পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।

সব চালু থাকায় বাসে ‘যত সিট, তত যাত্রী’—এ সিদ্ধান্ত মানা সম্ভব হচ্ছে না জানালে মন্ত্রী বলেন, এ কারণেই অফিস–আদালতে উপস্থিতি অর্ধেক করে দেওয়া হবে।

এ সময় আগামী দুই সপ্তাহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের কথা জানিয়ে মন্ত্রী বলেন, সবার দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছিল। ইদানীং লক্ষ করা গেছে, স্কুলে সংক্রমণের হার বেড়ে যাচ্ছে। অনেক শিক্ষার্থী আক্রান্ত হচ্ছে। তাদের অনেকে হাসপাতাল ও চিকিৎসকের কাছে যাচ্ছে। এটা আশঙ্কাজনক। তাই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সম্মতি নিয়ে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। আগামী দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এরপর পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে।

সরকারের মন্ত্রিপরিষদের দেওয়া নতুন বিধিনিষেধ অনুযায়ী, আজ থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল, কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

ধর্মীয়, রাজনৈতিক ও সামাজিক অনুষ্ঠানে এক শর বেশি জনসমাগম করা যাবে না জানিয়ে মন্ত্রী বলেন, লক্ষ করা যাচ্ছে যে সবকিছু পুরোদমে চলছে, মানুষ অংশ নিচ্ছে। এসব অনুষ্ঠান থেকে অনেকে সংক্রমিত হচ্ছে। তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে যে কোনো অনুষ্ঠানে এক শর বেশি লোক অংশ নিতে পারবে না। যারা আসবে তাদের অবশ্যই টিকার সনদ ও পাশাপাশি করোনা পরীক্ষায় আক্রান্ত নয়, এমন প্রতিবেদন থাকতে হবে।

করোনা পরিস্থিতি কিছুটা অবনতি ঘটেছে এবং ইতিমধ্যে হাসপাতালে এক-তৃতীয়াংশ অর্থাৎ ৩৩ শতাংশ বিছানায় রোগী ভর্তি আছে জানিয়ে মন্ত্রী বলেন, হাসপাতালের যে অবস্থা, সেটা আশঙ্কাজনক। এভাবে রোগী বাড়তে থাকলে ঢাকা শহরের কোনো হাসপাতালের বিছানা আর খালি থাকবে না। সারা দেশে প্রায় দুই হাজারের বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকাতেই এক হাজারের বেশি।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এবং অতিরিক্ত মহাপরিচালক আহমেদুল কবীরসহ অধিদপ্তরের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সবসময় আপডেট পেতে নীচে ক্লিক করুণঃ

ইসি গঠনে বিল পাস
কাল থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবল নিয়ে চলবে অফিস
আবারো অর্ধেক জনশক্তি দিয়ে চলবে অফিস–আদালত