ঢাকা বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
সুইফট থেকে নিষিদ্ধের ঘোষণা রাশিয়াকে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০২-২৭ ১৭:১৬:১১

বিশ্বের প্রধান আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট পেমেন্ট নেটওয়ার্ক থেকে রাশিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি ও তার পশ্চিমা মিত্ররা। এছাড়া ধনী রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টও সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে তৃতীয় দফা নিষেধাজ্ঞা নির্ধারণ করার প্রক্রিয়া চলছে। স্থানীয় সময় শনিবার রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি ও আল-জাজিরার।

তিনি জানান, জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, ইতালি এবং ইউরোপীয় কমিশন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ব্যাপারে একমত হয়েছে। রাশিয়ার আগ্রাসন রুখতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক সক্ষমতা সীমিত করা জরুরি। জার্মান সরকারের মুখপাত্র আরও জানান, ধনী রাশিয়ান এবং তাদের পরিবারের গোল্ডেন পাসপোর্ট বন্ধ করা হবে। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধকে সমর্থন করে এমন সংস্থার প্রাতিষ্ঠানিক এবং তার দায়িত্বে থাকাদের ব্যক্তি পর্যায়ে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

সুইফট কী: সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট হলো আন্তর্জাতিক লেনদেনের প্রধান মাধ্যম। এর মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য সহজভাবে পরিচালনায় ব্যাংকগুলো দ্রুত এবং নিরাপদে বৈশ্বিক লেনদেন করে থাকে। এ প্লাটফর্ম ব্যবহার করে ২০২০ সালে প্রতিদিন প্রায় ৩৮ মিলিয়ন লেনদেন হয়েছে, যা ট্রিলিয়ন ডলার মূল্যের লেনদেন সুবিধা দিয়েছে।

ব্যাংক অব আমেরিকাকে ২২৫ মিলিয়ন ডলার জরিমানা
আজ থেকে রুশ ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ
অর্থনীতির জন্য শোক করছেন রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর