ঢাকা বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
ব্যাংক অব আমেরিকাকে ২২৫ মিলিয়ন ডলার জরিমানা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০৭-১৬ ২২:১৬:৪৫

করোনা মহামারী সময় বেকারদের আর্থিক সুবিধা প্রদানে অব্যবস্থাপনার দায়ে ব্যাংক অব আমেরিকাকে ২২৫ মিলিয়ন ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের দুটি ব্যাংক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। অনিয়মের দায়ে ব্যাংকটিকে জরিমানাকারী প্রতিষ্ঠান দুটি হলো যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের স্বাধীন সংস্থা কম্পট্রোলার অব কারেন্সি (ওসিসি) এবং কনজিউমার ফাইন্যান্সিয়াল প্রটেকশন ব্যুরো (সিএফপিবি)। ওসিসি এবং সিএফপিবি বলছে, মহামারীকালে ২০২০-২১ সালে জবলেস বেনিফিট চাওয়া হাজারো মানুষের প্রিপেইড কার্ড অ্যাকাউন্ট উপযুক্ত কারণ ছাড়াই স্থগিত করেছে ব্যাংকটি।  খবর রয়টার্স

জরিমানা ছাড়াও ব্যাংকটিকে ক্ষতিগ্রস্ত ভোক্তাদের চিহ্নিত করার খরচ জোগানোর নির্দেশ দেয়া হয়েছে। সিএফপিবির অনুমান, এতে ব্যাংকটির খরচ দাঁড়াবে শত মিলিয়ন ডলারের বেশি।

মহামারী চলাকালীন বেকারত্বের দাবি বেড়ে যাওয়ায়, সিএফপিবি জানিয়েছে যে ব্যাংকটি ১২টি রাজ্যের প্রিপেইড বেকার সুবিধা ডেবিট কার্ডগুলো পরিচালনা করে। তাদের কাজের সুবিধার্থে একটি স্বয়ংক্রিয় জালিয়াতি ফিল্টার প্রয়োগ করেছে ব্যাংক অব আমেরিকা। ফলে হাজার হাজার কার্ডধারীর অ্যাকাউন্টগুলো ভুলভাবে স্থগিত হয়ে গেছে।

নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আরো জানিয়েছে, উদ্বেগের বিষয় হলো এসব স্থগিতকৃত কার্ডগুলো পুনরায় চালু করা ক্ষতিগ্রস্ত মানুষের জন্য কঠিন করে তুলেছে ব্যাংক কর্তৃপক্ষ। কেননা, তাদের কলসেন্টারগুলোয় পর্যাপ্ত লোকবলের অভাব এবং বিষয়টির সমাধান করতে মানুষকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

সিএফপিবি ডিরেক্টর রোহিত চোপড়া বলেন, যখন মহামারী আঘাত হানে তখন করদাতারা পরিবার এবং ছোট ব্যবসার জন্য প্রয়োজনীয় তহবিল বিতরণ করার জন্য ব্যাংকের ওপর নির্ভর করে, যাতে অর্থনীতির ধসে পড়া রক্ষা করা যায়। ব্যাংক অব আমেরিকা তার আইনি বাধ্যবাধকতা মেনে চলতে ব্যর্থ হয়েছে।

ব্যাংক অব আমেরিকাকে ২২৫ মিলিয়ন ডলার জরিমানা
আজ থেকে রুশ ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ
অর্থনীতির জন্য শোক করছেন রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর