ঢাকা বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৩
ঋণের দলিলে বৃদ্ধাঙ্গুলির ছাপ নিতে হবে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-০৮-০২ ১১:৫১:৪৮

এখন থেকে ঋণ নিতে উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ দিতে হবে। পাশাপাশি ঋণের জামিনদাতাদেরও আঙুলের ছাপ দিতে হবে। ব্যাংকগুলো জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডেটাবেজ থেকে ছাপ যাচাই করে তা গ্রহণ করবে। বাংলাদেশ ব্যাংক আজ বুধবার এক প্রজ্ঞাপনে ব্যাংকগুলোকে এই নির্দেশনা দিয়েছে।

ঋণ আদায়ের আইনগত প্রক্রিয়া সহজ করতে কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা দিয়েছে। কারণ, হাইকোর্টের পর্যবেক্ষণ মোতাবেক সাম্প্রতিক সময়ে আদালতে বেশ কিছু রিট পিটিশন দায়ের করা হচ্ছে, যেখানে ঋণগ্রহীতারা এবং ঋণের জামিনদাতারা উভয়ে ঋণ গ্রহণ ও জামিন প্রদানসংক্রান্ত দলিলে স্বাক্ষর করেননি বলে উল্লেখ করেছেন।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঋণ বিতরণের আগে ঋণসংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টগুলো সম্পাদন করাসহ প্রাথমিক ও সহ–জামানতের ওপর চার্জ আরোপের নির্দেশনা রয়েছে। এতে গ্রাহকভিত্তিক, ঋণের ধরনভিত্তিক ও ঋণের জামানতভিত্তিক গৃহীত চার্জ ডকুমেন্টগুলো তালিকা আকারে উল্লেখ করা রয়েছে, যেখানে ঋণগ্রহীতা ও তৃতীয় ব্যক্তির স্বাক্ষর গ্রহণ করা হয়ে থাকে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, হাইকোর্টের পর্যবেক্ষণ মোতাবেক সাম্প্রতিক সময়ে আদালতে বেশ কিছু রিট পিটিশন দায়ের করা হচ্ছে, যেখানে ঋণগ্রহীতা এবং ঋণের জামিনদাতা উভয়ে ঋণ গ্রহণ ও জামিন প্রদানসংক্রান্ত দলিলাদিতে স্বাক্ষর প্রদান করেননি মর্মে উল্লেখ করেছেন। ফলে সংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টগুলোর সত্যতা যাচাইয়ের ক্ষেত্রে ঋণগ্রহীতা ও জামিনদাতার স্বাক্ষরের ওপর নির্ভর করতে হয়। ফলে ঋণ আদায়ের আইনগত প্রক্রিয়া গ্রহণ করা বিঘ্নিত হচ্ছে।

সঞ্চয়পত্রের মুনাফা ও রপ্তানি ভর্তুকির উৎসে কর প্রত্যাহার
ঋণের দলিলে বৃদ্ধাঙ্গুলির ছাপ নিতে হবে
চিকিৎসা, ভ্রমণ, শিক্ষায় ডলার খরচ বেড়েছে ৩৩%