ঢাকা শনিবার, মে ২৮, ২০২২
ধূমপান ত্যাগে পাঁচ বছর আয়ু বাড়ে
  • হামিম উল কবির
  • ২০২২-০৪-০৯ ১০:৩৭:৩৫

হৃদরোগে আক্রান্ত ধূমপায়ীরা ধূমপান ছেড়ে দিলে তাদের জীবনে প্রায় অতিরিক্ত পাঁচ বছর যোগ করতে পারে এবং স্বাস্থ্যকর জীবন যাপন করতে পারে। নতুন একটি গবেষণায় এ দাবি করা হয়েছে। তারা বলছে, তিন ধরনের হার্টের ওষুধ সেবনে যে স্বাস্থ্যসুবিধা পাওয়া যায় একই রকম সুবিধা পাওয়া যায় ধূমপান ছেড়ে দিলে। ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি কংগ্রেসে নতুন এই গবেষণাটি উপস্থাপন করা হয়। গবেষণাটি করে ডাচ গবেষকরা। তারা দাবি করেছেন ধূমপান ছেড়ে দিলে তাদের মতোই সুবিধা পেয়ে থাকেন যারা প্রতিদিন প্রচুর ওষুধ খেয়ে সুস্থ থাকেন। ৪৫ বছর অথবা এর চেয়ে বেশি বয়সী করোনারি সার্জারি অথবা হার্ট অ্যাটাক হওয়ার পরও যারা পরবর্তী ছয় মাস ধূমপান চালিয়ে গেছেন তারাও ধূমপান ছেড়ে দিলে একই ধরনের সুবিধা পাবেন।

ডাচ কার্ডিওলজিস্টরা দাবি করেছেন, ধূমপান ছেড়ে দিলে যে স্বাস্থ্যসুবিধা পাওয়া যায় তা আগের ভাবনার চেয়েও অনেক ব্যাপক। গবেষণায় হার্ট অ্যাটাক হয়েছে অথবা বাইপাস সার্জারি হয়েছে এমন এক হাজার ধূমপায়ী জড়িত ছিল কিন্তু প্রকৃতপক্ষে গবেষকরা তাদের পথচিহ্ন করে রাখেননি। এর বদলে গবেষকরা সিগারেট ত্যাগ করার ফলাফল নির্ধারণ করেন গাণিতিক মডেল ব্যবহার করে। এর ফলস্বরূপ তিন ধরনের হার্টের ওষুধ খেলে যে ধরনের স্বাস্থ্য সুবিধা পাওয়া যায় ঠিক একই রকমের সুবিধা পাওয়ার কথা বলছেন গাণিতিক মডেল থেকে। উল্লেখ্য, ধূমপায়ীদের মৃত্যুর অর্ধেক হয়ে থাকে অকালে অথবা এমন কারণে যা এড়িয়ে যাওয়া যেত। এদের অর্ধেক কার্ডিওভাস্কোলার রোগে মৃত্যু হয়ে থাকে।

বিজ্ঞানীরা বলছেন, সিগারেটের ধোঁয়ায় আলকাতরা ও এ ধরনের সাত হাজারেরও বেশি রাসায়নিক পদার্থ থাকে যেগুলো হার্টের আর্টারিকে সঙ্কীর্ণ করে দেয়, রক্তনালী ক্ষতিগ্রস্ত করে। ফলে ধূমপায়ীর হৃৎপিণ্ডে নানা ধরনের সমস্যার সৃষ্টি করে। রিপোর্টে বলা হয়েছে, প্রায় অর্ধেক ব্রিটিশ ধূমপান করে তারা ধূমপান ছেড়ে দিতে চায় কিন্তু পারে না। অন্য দিকে যুক্তরাষ্ট্রের ৩৪.১ মিলিয়ন মানুষ ধূমপায়ী।

আমস্টার্ডাম ইউনিভার্সিটি অব মেডিক্যাল সেন্টারের প্রধান গবেষক ড. তিঙ্কা ভ্যান ট্রাইয়ের বলেন, আপনার ধারণার চেয়েও ধূমপান ছেড়ে দেয়ার উপকারিতা বেশি। হার্ট অ্যাটাক, স্ট্রোক রোধে তিনটি ওষুধ খেলে যে ধরনের স্বাস্থ্যসুবিধা পাওয়া যায় ধূমপান ছেড়ে দিলে একই রকম উপকারিতা রয়েছে।

ড. তিঙ্কা ভ্যান ট্রাইয়ের বলেন, যে এক হাজার লোক গবেষণায় অংশ নিয়েছে তারা হার্ট অ্যাটাক অথবা বাইপাস সার্জারি হওয়ার পরও ছয় মাস ধূমপান করেছে। এই ধরনের রোগীদের আবার হার্ট অ্যাটাক, অথবা স্ট্রোকের ঝুঁকি রয়েছে। এরা ধূমপান ছেড়ে দিলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক প্রতিরোধে সবচেয়ে বেশি কার্যকর। তিনি বলেন, এই লোকগুলো ধূমপান ত্যাগ করলে তাদের জীবনে গড়ে আরো ৪.৮১ বছর যোগ করতে পারে। অপর দিকে ধূমপায়ীরা অ্যান্টি ইনফ্লেমেটরি থেরাপি-কলসিসিন, কোলেস্টেরল কমানোর ওষুধ বেমপিডোয়িক এবং পিসিএসকে৯ ইনহিবিটরস সেবন করলেও তাদের জীবনে গড়ে ৪.৮৩ বছর যোগ করতে পারে।

ড. তিঙ্কা ভ্যান ট্রাইয়ের বলেন, তার মানে এই দাঁড়ায় ধূমপান ছেড়ে দেয়া স্বাস্থ্যকর জীবনের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ। হার্ট অ্যাটাক হওয়ার পর যারা ধূমপান করে তাদের তুলনায় যারা ত্যাগ করবে তারা সুস্থভাবে বেঁচে থাকতে পারবে।

তামাক কিভাবে হার্টকে ক্ষতিগ্রস্ত করে?

আগেই বলা হয়েছে তামাকে আলকাতরাসহ অন্যান্য ধরনের সাত হাজার রাসায়নিক পদার্থ থাকে। এই রাসায়নিকগুলো আর্টারিকে সঙ্কীর্ণ করে ফেলে এবং রক্তনালীকে ক্ষতিগ্রস্ত করে থাকে। ধূমপান করলে শরীরে নিকোটিন প্রবেশ করে। ফলে উচ্চ রক্তচাপ এবং হার্টবিট বিপজ্জনকহারে বেড়ে যায়। ধূমপান কার্বন মনোক্সআইডের মতো বিষাক্ত পদার্থ রক্তে মিশে যায়, ফলে হার্টে অক্সিজেনের পরিমাণ কমে যায়। ধূমপানে বিশ্বব্যাপী ৭০ লাখের মতো মানুষের মৃত্যু হয়ে থাকে প্রতি বছর। এদের বেশির ভাগেরই হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকে মৃত্যু হয়ে থাকে।

ধূমপান ত্যাগে পাঁচ বছর আয়ু বাড়ে
সবাই টিকার আওতায় না আসলে পরিস্থিতি ভয়াবহ হবে : ডা. এ বি এম আবদুল্লাহ
উচ্চ রক্তচাপ : সচেতনতা এড়াতে পারে অকাল মৃত্যু