ঢাকা বুধবার, আগস্ট ৪, ২০২১
ব্র্যাক ইন্টারন্যাশনালের নতুন নির্বাহী পরিচালক শামেরান আবেদ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৭-০৭ ২০:১১:২১

বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় উন্নয়ন সংস্থা ব্র্যাক ইন্টারন্যাশনালের (বিআই) নির্বাহী পরিচালক পদে শামেরান আবেদকে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ১ আগস্ট তিনি এই দায়িত্ব গ্রহণ করবেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে ব্র্যাক।

ব্র্যাক ইন্টারন্যাশনালের বর্তমান নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা ৩১ জুলাই পদত্যাগ করবেন। শামেরান আবেদ তারই স্থলাভিষিক্ত হবেন।

বিআই এশিয়া ও আফ্রিকার দশটি দেশে কার্যক্রম পরিচালনা করে। নির্বাহী পরিচালক হিসাবে তিনি বিআই’র কর্মকৌশল এবং সাংগঠনিক উন্নয়নের তদারকি ও নির্দেশনা দেবেন। যার ফলে ব্র্যাকের গ্লোবাল স্ট্র্যাটেজি অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ২৫ কোটি সুবিধাবঞ্চিত নারী ও তাদের উপর নির্ভরশীল জনগোষ্ঠী, যুবসমাজ এবং দরিদ্র মানুষদের মধ্যে সেবা পৌঁছানোর লক্ষ্য অর্জন সহজ হবে।

এর পাশাপাশি তিনি বিআই’র ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা এবং আল্ট্রা-পুওর গ্র্যাজুয়েশন উদ্যোগের তদারকিও চালিয়ে যাবেন।

শামেরান আবেদ ২০০৯ সালে ব্র্যাক বাংলাদেশ এবং ২০১২ সালে ব্র্যাক ইন্টারন্যাশনালে যোগ দেন। ব্র্যাকের ক্ষুদ্রঋণ এবং অতি-দরিদ্র কর্মসূচিকে বিশ্বব্যাপী প্রসারে তিনি সহায়ক ভূমিকা পালন করেছেন। তার নেতৃত্বে বিআই’র মাইক্রোফিন্যান্স পোর্টফোলিওর অভূতপূর্ব বিস্তার ঘটে এবং উপকারভোগীদের সামর্থ্যের উপর নতুনভাবে আলোকপাত করা হয়।

শামেরান যুক্তরাষ্ট্রের হ্যামিলটন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং যুক্তরাজ্য থেকে বার এট ল’ ডিগ্রি অর্জন করেন।

ব্র্যাক ইন্টারন্যাশনালের নতুন নির্বাহী পরিচালক শামেরান আবেদ
আশার নতুন প্রেসিডেন্ট আরিফুল হক চৌধুরী
 অংশীদার এনজিওগুলোর সক্ষমতা বাড়াতে কাজ করবে ব্র্যাক