ঢাকা শনিবার, মে ২৮, ২০২২
অর্থনীতির জন্য শোক করছেন রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০৩-০৬ ২১:৩৩:৫০

পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার হুল গায়ে লাগতে শুরু করেছে রাশিয়ার। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর লভিরা নাবিউল্লিনা এ নিয়ে তাঁর অস্বস্তি আড়াল করতে পারেননি। খবর দ্য গার্ডিয়ানের।

আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থা সুইফট থেকে রাশিয়ার ১২টি ব্যাংককে বিচ্ছিন্ন করার ঘোষণার পর রুশ মুদ্রা রুবেলের দাম এক-চতুর্থাংশের বেশি কমে যায়। বৈদেশিক মুদ্রার জন্য দেশটির ব্যাংকে ব্যাংকে গ্রাহকের লম্বা সারি তৈরি হয়। এই অবস্থায় নাবিউল্লিনা গত সোমবার উচ্চ মূল্যস্ফীতির রাশ টেনে ধরতে নীতি সুদহার দ্বিগুণ বৃদ্ধি করে ২০ শতাংশ করার ঘোষণা দেন। সাধারণ রুশ নাগরিকদের গায়ে যেন খুব বেশি ধাক্কা না লাগে, সে লক্ষ্যে পুঁজি নিয়ন্ত্রণ থেকে শুরু করে স্টক মার্কেট সাময়িকভাবে বন্ধের ঘোষণা দেন।

পদক্ষেপ হিসেবে এগুলো নতুন কিছু নয়, এমন বিপর্যয়ের সময় যেকোনো দেশের কেন্দ্রীয় ব্যাংক এমন ব্যবস্থা নেবে, সেটাই স্বাভাবিক। কিন্তু যে পোশাক পরে লভিরা নাবিউল্লিনা গত সোমবার এই ঘোষণা দেন, তা নিয়ে কৌতূহল সৃষ্টি হয়েছে। এই ঘোষণার সময় তিনি শোকের প্রতীক কালো রঙের পোশাক পরে হাজির হয়েছিলেন।

গত সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক জরুরি বৈঠকে তিনি যে পোশাক পরে উপস্থিত হয়েছিলেন, তাতে জনমনে প্রশ্নের উদয় হয়েছে: এই যুদ্ধ নিয়ে তাঁর কী মত। টেলিভিশনে তিনি যখন পুতিনের সঙ্গে আবির্ভূত হন, তখন তাঁর মুখ ছিল বিবর্ণ।

রেনেসাঁ ক্যাপিটালের বৈশ্বিক প্রধান অর্থনীতিবিদ চার্লি রবার্টসন বলেছেন, ‘কালো পোশাক পরে গত সোমবার তিনি বুঝিয়ে দিয়েছেন, তিনি যুদ্ধকে ঘৃণা করেন। আর এটা তাঁর বৈশিষ্ট্য, নিজের মতামত দেওয়ার জন্য তিনি সব সময় ইঙ্গিতপূর্ণ কাপড় পরেন। আজকের রাশিয়া গড়ে তোলায় তাঁর ভূমিকা প্রণিধানযোগ্য, কিন্তু সেই রাশিয়া এখন যুদ্ধে যাচ্ছে, এটা তিনি মেনে নিতে পারেননি। আমি মনে করি না তাঁর অনুভূতি কারও চোখে পড়বে না, পুতিনও এ বিষয়ে সচেতন, যদিও তিনি এসব পাত্তা দেন না।’

লভিরা নাবিউল্লিনা আন্তর্জাতিক মহলে বেশ সমাদৃত। পুতিনের কঠোর সমালোচক মহলেও তাঁর জনপ্রিয়তা আছে। দৃষ্টিভঙ্গিতে আধুনিক এই গভর্নর রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সংস্কারে বড় ভূমিকা পালন করেছেন। ২০১৩ সালে দায়িত্ব নেওয়ার পর অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন তিনি। এর মধ্যে অনেক প্রতিকূলতা মোকাবিলা করেছেন তিনি এবং সাফল্যের সঙ্গে রাশিয়াকে নানা বিপদ থেকে দূরে রেখেছেন।

রুশ প্রেসিডেন্টের একজন সাবেক বিশ্বস্ত উপদেষ্টা হিসেবে লভিরা নাবিউল্লিনা রাশিয়ার অর্থনীতিকে দুর্গের মতো আগলে রেখেছেন। এই সময়ে তিনি মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা হ্রাস করার পাশাপাশি পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবিলায় রাশিয়াকে আরও সক্ষম করে তুলেছেন, বিশেষভাবে ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখলের পর যে বিকল্প লেনদেন ব্যবস্থা চালু করে, তার নেতৃত্ব দিয়েছেন তিনি।

লভিরা নাবিউল্লিনা সম্পর্কে বলা হয়, তিনি কেবল শব্দের মাধ্যমে কথা বলেন না, বরং পোশাক, বিশেষ করে ব্রোচের মাধ্যমে তিনি নিজের নীতিবিষয়ক চিন্তাভাবনা সম্পর্কে ইঙ্গিত দেন। ২০২০ সালের মে মাসে পৃথিবীর অন্যান্য দেশের মতো রুশ সরকার মানুষকে বাড়িতে থাকার আহ্বান জানিয়েছিল, তখন তিনি ঘর-আকৃতির ব্রোচ পরেছিলেন। এক মাস পর নীতি সুদহার কমানোর পর তিনি কবুতর আকৃতির ব্রোচ পরেন।

আর এবার নীতি সুদহার কমানোর ঘোষণা দেওয়ার সময় তিনি যে কালো পোশাক পরে এলেন, তার লক্ষ্য হচ্ছে এটা বোঝানো যে পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব ঠিক কতটা। একই সঙ্গে যুদ্ধের প্রতি তাঁর ঘৃণাও প্রকাশ পেয়েছে বলে বিশ্লেষকেরা মনে করেন।

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ bankbimabd এ লাইক দিন

আজ থেকে রুশ ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ
অর্থনীতির জন্য শোক করছেন রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর
কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ জব্দ করছে জাপান