ঢাকা বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১
ব্যাংকার নিয়ামুর হচ্ছেন টেস্টে প্রথম বাংলাদেশি ম্যাচ রেফারি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-০২ ০৮:০৬:৪৯

মাঠে গড়াচ্ছে বাংলাদেশ-উইন্ডিজ টেস্ট সিরিজ। এই সিরিজ দিয়ে বাংলাদেশ ক্রিকেটের নতুন এক অধ্যায় শুরু হতে যাচ্ছে। এই প্রথম টেস্ট ক্রিকেটে কোনো বাংলাদেশিকে দেখা যাবে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করতে। তিনি নিয়ামুর রশিদ। আশ্চর্য হলেও সত্য যে, একসময় ক্রিকেট খেললেও বর্তমানে তিনি পেশায় ব্যাংকার। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত আছেন। কিন্তু কীভাবে এই জগতে তার প্রত্যাবর্তন ঘটল- সেটা এক ইতিহাস।

জাতীয় দলের পেস বোলিং অল-রাউন্ডার ছিলেন নিয়ামুর রশিদ। ১৯৯৯ বিশ্বকাপেও তিনি খেলেছেন। নর্দানস্পটনে পাকিস্তানের বিপক্ষে সেই ঐতিহাসিক ম্যাচের পর একই বছরের মার্চে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ- এই দুটিই ওয়ানডে আছে তার ক্যারিয়ারে। এরপর ক্যারিয়ার বেশিদূর এগোয়নি। পেশা হিসেবে বেছে নিয়েছেন ব্যাংকিংকে। ২০০৬ সাল পর্যন্ত তিনি প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন। ওয়ানডেতেও তিনি ম্যাচ রেফারি হিসেবে এখন পর্যন্ত ৯টি ম্যাচ পরিচালনা করেছেন।

আইসিসি এলিট প্যানেলের অংশ না হলেও কোভিড পরিস্থিতি তাকে ম্যাচ রেফারি হওয়ার সুযোগ করে দিয়েছে। করোনার কারণে বিদেশি আম্পায়ার-ম্যাচ রেফারিদের বদলে স্থানীয়রাই দায়িত্ব পালন করছেন। ৪৬ বছর বয়সী সাবেক পেস বোলিং অল-রাউন্ডার দেশের হয়ে কখনই টেস্ট খেলতে পারেননি। টেস্টে ম্যাচ রেফারি হয়ে সেই আক্ষেপ পূরণ করতে চেয়েছিলেন। অবশেষে তার স্বপ্নপূরণ হয়েছে। এবার ভালোভাবে দায়িত্ব পালন করে ক্রিকেটের এই জায়গাগুলোতে তিনি বাংলাদেশের নাম উজ্জ্বল করতে চান।

ব্যাংকার নিয়ামুর হচ্ছেন টেস্টে প্রথম বাংলাদেশি ম্যাচ রেফারি
সৌদি আরবে নারী ফুটবলের জাগরণ!
ফিফা র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ
সর্বশেষ সংবাদ