বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৯:৫৯ অপরাহ্ন

সাধারন ছুটিকালীন ব্যাংকারদের অফিস চলাচল নির্বিঘ্ন করা হোক

ব্যাংকবীমাবিডি
  • আপডেট টাইম শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০
  • ১৯৯৭ বার পঠিত

করোনা ভাইরাসের থাবা থেকে দেশবাসীকে রক্ষা করার জন্য সরকার গত ২৯ মার্চ, ২০২০ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে। পরবর্তীতে ছুটি ৯ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।সারা দেশব্যাপী চলছে অঘোষিত লকডাউন। জনগনকে নিজ ঘরে কোয়ারেনটাইনে থাকতে বাধ্য করা জন্য পুলিশের পাশাপাশি সেনা সদস্যদেরও মাঠে নামানো হয়েছে।

সরকারের বিশেষ কয়েকটি প্রতিষ্ঠানের পাশাপাশি সরকার সারাদেশে ব্যাংক শাখাও খোলা রাখার নির্দেশ দিয়েছে।গত সপ্তাহে ব্যাংকারদের অফিস সময়সূচী ছিল ১০ টা থেকে ১.৩০টা পর্যন্ত, আগামী সপ্তাহে সময় বাড়িয়ে বিকাল ৩ টা পর্যন্ত করা হয়েছে।

গত ২ এপ্রিল থেকে হোম কোয়ারেনটাইন মেনে চলার জন্য ডকডাউন কঠোর করেছে সরকার।যে সব প্রতিষ্ঠান জরুরী সেবা প্রদান করছে যেমন নিত্য প্রয়োজনীয় খাদ্য দ্রব্য, ঔষধ, ঢাক্তার, খবরের কাগজ, ফায়ার সার্ভিস ইত্যাদি লকডাউনের আওতার বাইরে থাকছে । অন্যান্য জরুরী প্রতিষ্ঠানের মত ব্যাংক খোলা থাকায় ব্যাংকারদেকে বাধ্যতামূলকভাবে কর্মস্থলে উপস্থিত হতে হচ্ছে।

অত্যন্ত দুঃখজনকভাবে লক্ষ্য করা যাচ্ছে যে, কোন কোন আইন শৃঙ্খলা বাহিনীর আচরণে মনে হচ্ছে তারা ব্যাংকারদেরকে জরুরী প্রতিষ্ঠানের কর্মী হিসাবে মনে করছেননা। ০২ এপ্রিল ব্যাংকারদের অফিসে আসা যাওয়ার ক্ষেত্রে রাস্তায় নানারকম ভোগান্তিতে পড়তে হয়েছে। রাস্তায় ব্যাংকার পরিচয় দেয়ার পরও কতিপয় আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য তাদেরকে অফিস গমণে বাঁধা দিয়েছেন বলে অভিযোগ পাওয়া যায়।রাস্তায় গাড়ি বা রিক্সা থেকে নামিয়ে দেয়া হয়েছে ব্যাংকারদেরকে এমনকি নারী ব্যাংকাররাও ছাড় পাননি। এ নিয়ে কোন ব্যাংকার আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে বাগবিতন্ডায় জড়িয়ে পড়েন বলে জানা যায়। নিরুপায় হয়ে হেঁটে দীর্ঘ পথ পাড়ি দিয়ে ব্যাংকে যেতে হয়েছে অনেক ব্যাংকারদেকে। অনেকে কোন যানবাহন না পেয়ে নিরুপায় হয়ে রাস্তা থেকে বাসায় ফিরে যাওয়ার অভিযোগও পাওয়া গেছে। যাদের বাসস্থান কর্মস্থল থেকে দূরে অবস্থিত তাদেরকে বেশি সমস্যা পড়তে হয়েছে।

ব্যাংকাররা সরকারের নির্দেশ পালন করতে গিয়ে নিজের জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করার চেষ্টা করছেন। করোনা ভাইরাস থেকে নিরাপদে থাকতে সরকার যেখানে জনগনকে ঘরে থাকতে বাধ্য করছে, সেখানে ব্যাংকাররা সেই ভাইরাস ঝুঁকি মাথায় নিয়েই প্রতিদিন কর্মস্থলে যাচ্ছেন। অথচ রাস্তায় চলাচলে বিঘ্ন ঘটা কোন ভাবেই গ্রহণভযোগ্য এবং কাম্য নয়। এ ক্ষেত্রে আইন শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের উচিত ব্যাংকারদের পরিচিতি যথাযথভাবে নিশ্চিত হয়ে তাদের অফিসে চলাচলকে নির্বিঘ্ন করা এবং তাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করা। ব্যাংকারদের অফিস যাতায়াতের যে কোন যানহানকেই লকডাউন আওতা বহির্ভূত রাখা উচিত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41