রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১২:৫০ পূর্বাহ্ন

এমটিবির পরিচালক হিসেবে ড্যানিয়েল ডে ল্যাঞ্জ-এর যোগদান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৬০৬ বার পঠিত

ড্যানিয়েল ডে ল্যাঞ্জ সম্প্রতি নরফান্ডের (নরওয়েজিয়ান ইনভেস্টমেন্ট ফান্ড ফর ডেভেলপিং কান্ট্রিজ) প্রতিনিধি হিসেবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) পরিচালক হিসেবে যোগ দিয়েছেন। তিনি হারবার্ট লুডভিগ জায়গিরের স্থলাভিষিক্ত হলেন।

এমটিবির মোট আউটস্ট্যান্ডিং শেয়ারের ৯ দশমিক ৫৩ শতাংশ নরফান্ড অধিগ্রহণ করেছে। নরওয়ের সরকারের মালিকানা ও অর্থায়নে পরিচালিত নরফান্ড সরকারের খুব গুরুত্বপূর্ণ মাধ্যম যা উন্নয়নশীল দেশগুলোতে দারিদ্র বিমোচনের প্রয়াসে প্রাইভেট সেক্টরকে শক্তিশালী করে।

ড্যানিয়েল ডে ল্যাঞ্জের আর্থিক ক্ষেত্রে ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে এবং এর মাধ্যমে তিনি ব্যাংকিং ও আর্থিক বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করেছেন। মূলত তিনি হংকং এবং এশিয়াতে ২৫ বছর পার করেছেন।

তিনি জেপি মরগ্যান চেজের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন এবং এই সংস্থার সঙ্গে ১৭ বছর তিনি নিউ ইয়র্ক, জাকার্তা ও হংকং-এ কর্মরত ছিলেন। তিনি বিভিন্ন ক্ষেত্রে আন্তর্জাতিক ও স্থানীয় বিভিন্ন সংস্থার সঙ্গে আর্থিক সম্পর্ক বজায় রাখার প্রয়োজনে বিভিন্ন বিভাগের নেতৃত্ব দিয়েছেন। বৃহৎ মাল্টি-স্পন্সর ট্রানজ্যাকশনের উপদেষ্টা হিসেবে তিনি আর্থিক, বাণিজ্যিক ও আইনগত বিভিন্ন বিষয়ে সম্পৃক্ত ছিলেন।

ডে ল্যাঞ্জ বিনিয়োগ, উন্নয়ন ও বিকল্প শক্তি প্রকল্প নিয়ে কাজ করে একটি লন্ডন-লিস্টেড কোম্পানির পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা টিমের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রধান এবং ইনভেস্টি বোর্ডের সদস্য হিসেবে তিনি কোম্পানির বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত ছিলেন।

তিনি একটি ইউএসডি তিন বিলিয়ন জুরিখ ভিত্তিক ইমপ্যাক্ট অ্যাসেট ম্যানেজার যা আর্থিক ও এশিয়া, আফ্রিকা ও ল্যাতিন আমেরিকা অঞ্চলে নবায়নযোগ্য শক্তি প্রকল্প নির্ভর সংস্থা ‘ইনভেস্টমেন্ট এজি’তে বর্তমানে সিনিয়র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এসিপিএফ তহবিলের বিনিয়োগ কমিটিতে আছেন । এসিপিএফ নতুন বিনিয়োগ নিয়ে কাজ করে যেখানে ঝুঁকি ও অন্যান্য বিষয়াদি জড়িত আছে।

ডে ল্যাঞ্জ এশিয়া-প্যাসিফিক অঞ্চলে বিভিন্ন কোম্পানি ও প্রকল্পের করপোরেট ফাইন্যান্স উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। মূলত কৌশলগত উপদেশ, লেনদেন বাস্তবায়ন ও মূলধন বৃদ্ধিকরণ বিষয়ক কর্মকান্ডে তাকে মনয়োগ দিতে হতো। এই ক্ষেত্রে তার বিভিন্ন আর্থিক বাজারের অংশগ্রহণকারীদের মূলত বিনিয়োগ ও বাণিজ্যিক ব্যাংক, প্রাইভেট ইকুইটি তহবিল, প্রকল্প উন্নয়ন, প্রাতিষ্ঠানিক অর্থায়ন, রপ্তানি ঋণ ও রাজনৈতিক ঝুঁকি এজেন্সিগুলো নিয়ে কাজ করতে হতো ।

প্রাইভেট সেক্টরে কাজ শুরুর আগে, ডে ল্যাঞ্জ জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)-তে কর্মরত ছিলেন। তার কর্মস্থল ছিল লাওস ও বাংলাদেশ যেখানে তিনি অর্থনৈতিক উন্নয়ন প্রকল্পের চিহ্নিতকরণ ও ব্যবস্থাপনায় দায়িত্ব পালন করেছেন।

ডে ল্যাঞ্জ নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন এবং নেদারল্যান্ডের লেইডেন বিশ্ববিদ্যালয় থেকে এলএলমিন সিভিল ল ডিগ্রি লাভ করেন। তিনি বিভিন্ন ভাষা বলতে পারেন এবং বিশেষতঃ মান্দারিন ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারেন।–বিজ্ঞপ্তি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41