রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০২:১৫ পূর্বাহ্ন

গ্রাহকের ৩২ লাখ আত্মসাৎ: জনতা ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৯০৯ বার পঠিত

গ্রাহকের ৩২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে জনতা ব্যাংক মগবাজার শাখার বরখাস্তকৃত সাবেক সিনিয়র অফিসার নওরীন জাহান নিতুর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক।

বৃহস্পতিবার দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জেসমিন আক্তার বাদী হয়ে সমন্বিত জেলা কার্যাল ঢাকা-১ এ মামলাটি দায়ের করেছেন। ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেন দুদক পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য।

মামলার এজাহার বলা হয়, নওরীন জাহান নিতু জনতা ব্যাংকের সিনিয়র অফিসার পদে কর্মরত থেকে ওই শাখার সাসপেন্স হিসাব লিগ্যাল এক্সপেন্স, মেসার্স বটম গ্যালারি প্রা. লি. ও সান্ড্রি ডিপোজিট সান্ড্রি ক্রেডিটরস এই তিনটি হিসাব থেকে অসৎ উদ্দেশ্যে অপরাধমূলক বিশ্বাসভঙ্গের কারণ ঘটিয়ে ক্ষমতার অপব্যবহার পূর্বক ৩২ লাখ ১৭ হাজার ৩৬৯ টাকা আত্মসাৎ করেন।

নথিতে আরও বলা হয়, প্রধান কার্যালয়ের ৪০ তম অডিট চলাকালে ৫ ফেব্রুয়ারি ২০১৮ সালে কাজী রিয়াজ হোসেন, এসপিও এর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট একটি টিম প্রথমে ১৬ লাখ ৯০ হাজার ২৪৪ টাকা আত্মসাতের ঘটনা উদঘাটন করেন। এর দুদিন পর মগবাজার জনতা ব্যংকের শাখা প্রধান মো. হাসান বাহাদুর নওরিন জাহান নিতুকে অর্থ আত্মসাতের ব্যাখ্যা প্রদানের জন্য তলব করেন ।

পরবর্তীতে একই অডিটের ধারাবাদিকতায় ৭ মার্চ ২০১৮ সালে ১৫ লাখ ২৭ হাজার ১২৫ টাকা আত্মসাতের আরেকটি বিষয় উদঘাটন হয়। যে কারণে নিতু তার ব্যক্তিগত হিসাবে টাকা ট্রান্সফার ও উত্তোলন করেছেন বলে প্রমাণ পাওয়া যায়। এর পরই আত্মসাতের দায়-দায়িত্ব স্বীকার করে ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা প্রদান করেন ব্যাংকটির এই সাবেক কর্মকর্তা।

সাসপেন্স হিসাব লিগ্যাল এক্সপেন্স, মেসার্স বটম গ্যালালি প্রা. লি. এবং সান্ড্রি ডিপোজিট সান্ড্রি ক্রেডিটরস হিসাব থেকে নিজের ব্যক্তিগত ব্যাংক হিসাবে টাকা উত্তোলনের মাধ্যমে আত্মসাৎ করায় দণ্ডবিধির ৪০৯ এবং ১৯৪৭ দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় দুদক তার বিরুদ্ধে মামলাটি দায়ের করে।

ঘটনার সময় তার বিরুদ্ধে সব অভিযোগ প্রমাণিত হলে ২৫ মার্চ ২০১৯ সালে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। পরবর্তীতে বিভাগী তদন্তের মাধ্যমে চলতি বছরে ৮ জুন তাকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়।

আসামি নওরীন জাহান নিতু ২৭ জানুয়ারি ২০১৩ সালে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার পদে সোনারগাওঁ শাখায় যোগদান করেন। পরেএই শাখা থেকে ২৭ মার্চ ২০১৬ জনতা ব্যাংক মগবাজার কর্পোরেট শাখায় ফরেন এক্সচেঞ্জ ডিপার্টমেন্টে যোগদান করেন। জুন ২০২০ পর্যন্ত জনতা ব্যাংক মগবাজার কর্পোরেট শাখায় কর্মরত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41