বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৪:২৫ পূর্বাহ্ন

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক টানা সাতদিন বন্ধ, প্রযুক্তিবিদরা বিস্ময় প্রকাশ করেছেন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০
  • ১০২৪ বার পঠিত

দেশের সরকারি-বেসরকারি ব্যাংকগুলো নিজেদের কোর ব্যাংকিং সিস্টেমে (সিবিএস) মাইগ্রেশন করছে কয়েক বছর ধরে। এক্ষেত্রে প্রায় সব ব্যাংকই সময় নিয়েছে দুই-তিনদিন। বৃহস্পতিবার রাত থেকে শনিবার রাত—এ সময়ের মধ্যেই ব্যাংকগুলো কোর ব্যাংকিং সিস্টেমে মাইগ্রেশন করেছে। কিন্তু এবার কোর ব্যাংকিং সিস্টেমে মাইগ্রেশনের জন্য টানা সাতদিন সব ধরনের লেনদেন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বেসরকারি খাতের মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

২৯ অক্টোবর রাত ১১টা ৫৫ মিনিট থেকে ৫ নভেম্বর সকাল সাড়ে ৯টা পর্যন্ত ব্যাংকটির সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। এ সাতদিন গ্রাহক কোনো শাখা থেকে টাকা তুলতে পারবেন না, এমনকি কার্ড দিয়েও কোনো টাকা উত্তোলন করা যাবে না। ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করেও কোনো লেনদেন করা যাবে না। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক বিষয়টির অনুমোদনও দিয়েছে। এমনকি গতকাল প্রজ্ঞাপন জারি করে বিষয়টি দেশের সব ব্যাংকের শীর্ষ নির্বাহীকে জানিয়েছে।

এ বিষয়ে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আমরা ব্যাংকের কোর ব্যাংকিং সিস্টেমে আমূল পরিবর্তন আনছি। এজন্য ব্যাংকের সব কার্যক্রম ২৯ অক্টোবর রাত ১১টা ৫৫ মিনিট থেকে ৫ নভেম্বর সকাল সাড়ে ৯টা পর্যন্ত বন্ধ থাকবে। এর মধ্যে ৩০ ও ৩১ অক্টোবর শুক্র ও শনিবার সরকারি ছুটি। সে হিসেবে ব্যাংকের লেনদেন বন্ধ থাকছে চারদিন। এর আগে ডাচ্-বাংলা ব্যাংক সাতদিন লেনদেন বন্ধ রেখে তাদের কোর ব্যাংকিং সিস্টেম আপগ্রেডেশন করেছিল।

আইটি বিভাগের প্রধান ও দেশের একাধিক প্রযুক্তি বিশেষজ্ঞেরা টানা সাতদিন ব্যাংকের লেনদেন বন্ধ রাখার বিষয়টিকে নজিরবিহীন বলে দাবি করেছেন। প্রযুক্তিবিদরা বলছেন, শুধু বাংলাদেশ নয়, বরং বিশ্বের কোনো দেশেই সিবিএস মাইগ্রেশনের জন্য টানা সাতদিন ব্যাংকের সব কার্যক্রম বন্ধ রাখার ঘটনা নেই। এ ধরনের কাজের ক্ষেত্রে সর্বোচ্চ তিনদিন সময় লাগতে পারে। এক্ষেত্রে সাধারণত ছুটির দিনগুলোকেই বেছে নেয়া হয়।

কোর ব্যাংকিং সিস্টেমের ডাটাবেজ মাইগ্রেশনের জন্য ১০ ঘণ্টা সময়ই যথেষ্ট বলে জানান বেসরকারি খাতের পূবালী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) মোহাম্মদ আলী। প্রযুক্তি কর্মকর্তাদের সংগঠন সিটিও ফোরামের এ সাধারণ সম্পাদক বণিক বার্তাকে বলেন, দেশে সিবিএস আপগ্রেডেশনের জন্য কোনো ব্যাংকের তিনদিনের বেশি সময় লেগেছে বলে আমার জানা নেই। সিবিএস মাইগ্রেশনের জন্য প্রধান কাজ হলো ডাটাবেজ মাইগ্রেশন। এটির জন্য এক রাতই যথেষ্ট। ইএমসি থেকে ওরাকলে স্থানান্তরের জন্যও সর্বোচ্চ ১০ ঘণ্টা সময় লাগার কথা। সফটওয়্যারের পাশাপাশি সব হার্ডওয়্যার পরিবর্তন করা হলেও এত সময় লাগার কথা নয়।

বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) ও প্রাইম ব্যাংকের কোর ব্যাংকিং সিস্টেম আপগ্রেডেশনের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন মোহাম্মদ শহিদুল ইসলাম। বর্তমানে তিনি শাহজালাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করছেন। সিবিএস মাইগ্রেশনের বিষয়ে নিজের অভিজ্ঞতার আলোকে তিনি বলেন, ইউসিবি ও প্রাইম ব্যাংকে আমরা দুদিনের মধ্যে সিবিএস মাইগ্রেশন করেছিলাম। দেশের কোনো ব্যাংকে সিবিএস মাইগ্রেশনের জন্য সাতদিন লেনদেন বন্ধ রাখতে হয়েছে বলে আমার জানা নেই।

এদিকে টানা সাতদিন ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকলে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গ্রাহকদের কী হবে, সে বিষয়ে কোনো সুস্পষ্ট নির্দেশনা পাওয়া যায়নি সংশ্লিষ্টদের পক্ষ থেকে। ব্যাংকটির শীর্ষ নির্বাহী সৈয়দ মাহবুবুর রহমান বলছেন, বন্ধ হওয়ার আগের দিনগুলোতে ই-মেইল ও ক্ষুদে বার্তা পাঠিয়ে গ্রাহকদের লেনদেন বন্ধ থাকার বিষয়টি জানানো হবে।

গত বৃহস্প্রতিবার (২২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগ থেকে জারীকৃত এক প্রজ্ঞাপনে বলা হয়, গ্রাহকদের উন্নত সেবা প্রদানের লক্ষ্যে কোর ব্যাংকিং সিস্টেমে ব্যাংকিং লেনদেন মাইগ্রেশন সম্পন্ন করার জন্য লেনদেন সাময়িকভাবে বিরত রাখার বিষয়ে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংককে সম্মতি জ্ঞাপন করা হয়েছে। এ সময় সব ধরনের শাখা ব্যাংকিং, চেক, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) লেনদেন, পয়েন্ট অব সেলস, এটিএম এবং ই-কমার্স সাইটের ডেবিট ও ক্রেডিট কার্ড লেনদেন এবং ইন্টারনেট ব্যাংকিং বন্ধ থাকবে।

কোনো ব্যাংকের লেনদেন বন্ধ রাখার বিষয়টির সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের। কেন্দ্রীয় ব্যাংকের এ বিভাগের গুরুত্বপূর্ণ একাধিক কর্মকর্তা বলেন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের লেনদেন বন্ধ রাখার বিষয়টি পেমেন্ট সিস্টেম বিভাগকে জানানো হয়নি। সিবিএস মাইগ্রেশনের জন্য সাতদিন সময় কেন লাগবে তার ব্যাখ্যাও তাদের জানা নেই। ডাচবাংলা ব্যাংকের ঘটনাটি দুর্ঘটনা ছিল বলে মনে করেন পেমেন্ট সিস্টেম বিভাগের কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41