ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
আগষ্ট মাসব্যাপী কালো ব্যাজ পরার নির্দেশ ব্যাংক কর্মকর্তাদের
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-০৭-২০ ১১:৫৭:১১

যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালনের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য কী কী ধরনের কর্মসূচি নিতে হবে, তা–ও নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ আজ বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস ২০২৩’ পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের জন্য নির্দেশনা প্রদান করা হলো। কর্মসূচির মধ্যে রয়েছে, ১৫ আগস্ট ব্যাংক ভবনগুলোয় (নিজস্ব/ভাড়া) জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, ১ আগস্ট থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ, ব্যাংক ভবনগুলোয় (নিজস্ব/ভাড়া) জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ ব্যানার বা ফেস্টুন স্থাপন ও ১৫ আগস্টে শ্রদ্ধা নিবেদন।

এ উপলক্ষে আর কী কী কর্মসূচি নিতে হবে, প্রজ্ঞাপনে তা–ও উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় জাতীয় শোক দিবস পালনের বিষয় আলোচ্যসূচিতে অন্তর্ভুক্তের পর গুরুত্বসহকারে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর ১৫ আগস্ট বা সুবিধাজনক তারিখ ও সময়ে আলোচনা সভার আয়োজন করতে হবে।

এ ছাড়া এই দিবস উপলক্ষে ব্যাংকের সক্ষমতা বিবেচনা করে অসহায় ও দরিদ্রদের মধ্যে মানবিক সহায়তা বা খাদ্য সহায়তাসামগ্রী প্রদান করতে হবে। ব্যাংকের নিজ¯কর্মপরিকল্পনা অনুযায়ী নিজ কার্যালয়ে বা সুবিধাজনক স্থানে বৃক্ষরোপণ ও তা সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে গ্রাহকদের মুঠোফোনে খুদে বার্তা পাঠাতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকের নিজস্ব ডিজিটাল ডিসপ্লে বোর্ড থাকলে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র বা ভাষণ প্রদর্শন করতে হবে। আয়োজিত সব অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে, তা ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন নিশ্চিত করতে হবে।

সাউথইস্ট ব্যাংকে গ্রাহকের মতবিনিময় সভা
ব্যাংকগুলো শাখা খোলার পরিবর্তে ডিজিটাল মাধ্যমকে গুরুত্ব দিচ্ছে
আইএফআইসি ব্যাংক থেকে গ্রাহকের ২০ লাখ টাকা ছিনতাই, ২ পুলিশ গ্রেপ্তার