রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:০৮ পূর্বাহ্ন

‘কৃষিই হবে বৈদেশিক মুদ্রা অর্জনের বড় খাত’

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
  • ১১৮ বার পঠিত

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, অদূর ভবিষ্যতে কৃষিই হবে বৈদেশিক মুদ্রা অর্জনের একটি বড় খাত। সেজন্য আমরা যে যেখানে আছি সেখান থেকে সবাই মিলে কাজ করতে হবে।

মঙ্গলবার (২০ অক্টোবর) পিরোজপুরের নেছারাবাদ উপজেলা পরিষদ চত্বরে গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

নেছারাবাদ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোশারেফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিরোজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক চিন্ময় রায় ও নেছারাবাদ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হক।

নেছারাবাদ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক এস এম ফুয়াদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলার অন্যান্য সরকারি দপ্তরের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ‘কৃষিতে আমরা এখন আধুনিক প্রযুক্তি ব্যবহার করছি। পুরনো পদ্ধতি থেকে বেরিয়ে এসে কৃষিকে যান্ত্রিকীকরণের পরিকল্পনায় রয়েছি। একই যন্ত্রে এখন ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দি করা সম্ভব হচ্ছে। গ্রামে এক সময় লা ঙল দিয়ে চাষ করা হতো। এখন আমরা ট্রাক্টরসহ আধুনিক পদ্ধতি এমন জায়গায় নিয়ে এসেছি যে, মানুষের কাঁধে জোয়াল বেঁধে তাকে ঠেলতে হয় না।’

সরকার কৃষকের জন্য সব ধরনের সহযোগিতা দিচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘কৃষকদের স্বল্প সুদে ঋণ দেওয়া হচ্ছে, মর্টগেজ ছাড়া ঋণ দেওয়া হচ্ছে, এমনকি বর্গাচাষিদেরও ঋণ দেওয়া হচ্ছে।’

উদ্বোধন অনুষ্ঠানের আগে মন্ত্রী কৃষি প্রযুক্তি মেলা উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহণ করেন এবং মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

পরে স্বরূপকাঠী সরকারি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় চত্বরে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, নেছারাবাদ উপজেলা শাখা আয়োজিত নেছারাবাদ উপজেলার সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে পূজার আগে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন মন্ত্রী। অনুষ্ঠানে উপজেলার দুর্গা মন্দিরের প্রতিনিধিদের হাতে অর্থিক অনুদানের চেক তুলে দেন।

এদিন সকালে মন্ত্রী পিরোজপুরের কৌরিখাড়ায় বিসিক শিল্পনগরীতে আগুনে ভস্মীভূত কারখানা পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত শ্রমিক-কর্মচারীদের সঙ্গে কথা বলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41