মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০২:২৯ অপরাহ্ন

সাড়ে তিন হাজার কোটি টাকা হারালেন বিনিয়োগকারীরা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০
  • ৩৭১ বার পঠিত

বড় দরপতনের মধ্য দিয়ে গত সপ্তাহ পার করেছে দেশের শেয়ারবাজার। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতনের সঙ্গে সবকটি মূল্য সূচকের বড় পতন হয়েছে। এতে সাড়ে তিন হাজার কোটি টাকার ওপরে হারিয়েছেন বিনিয়োগকারীরা। তালিকাভুক্ত প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে এ অর্থ হারিয়েছেন তারা।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৯৯ হাজার ৬৭৪ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল চার লাখ ৩ হাজার ৩৯৫ কোটি টাকা। অর্থাৎ ডিএসইর বাজার মূলধন কমেছে তিন হাজার ৭২১ কোটি টাকা। বাজার মূলধন কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ কমেছে।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭৮ দশমিক ৩৫ পয়েন্ট বা ১ দশমিক ৫৭ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১৬ দশমিক ৫৪ পয়েন্ট বা দশমিক ৩৩ শতাংশ।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ কমেছে ১৭ দশমিক ৮২ পয়েন্ট বা ১ দশমিক ৫৮ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে দশমিক ৩১ পয়েন্ট বা দশমিক শূন্য ৩ শতাংশ।

আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক কমেছে ৪১ দশমিক ৩৪ পয়েন্ট বা ২ দশমিক ৪২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৯ দশমিক ৫২ পয়েন্ট বা দশমিক ৫৬ শতাংশ।

বাজার মূলধন ও সবকটি মূল্য সূচকের বড় পতনের সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১১১টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ২১৬টির। আর ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৯২০ কোটি ৯৯ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৯১০ কোটি ৯৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১০ কোটি ৪ লাখ টাকা বা ১ দশমিক ১০ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে চার হাজার ৬০৪ কোটি ৯৬ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় চার হাজার ৫৫৪ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসেবে মোট লেনদেন বেড়েছে ৫০ কোটি ১৮ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ গ্রুপ বা ভালো কোম্পানির অবদান ছিল ৭৯ দশমিক ৬০ শতাংশ। এছাড়া ‘বি’ গ্রুপের ১৩ দশমিক ৭৮ শতাংশ, ‘জেড’ গ্রুপের ১ দশমিক ৭৭ শতাংশ এবং ‘এন’ গ্রুপের ৪ দশমিক ৮৬ শতাংশ অবদান ছিল।

গত সপ্তাহে ডিএসইর মূল বাজারে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, রূপালী ইন্স্যুরেন্স এবং ব্র্যাক ব্যাংক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41