শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৯ অপরাহ্ন

আরো কর্মী ছাঁটাই করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম রবিবার, ২ আগস্ট, ২০২০
  • ৯২৫ বার পঠিত

নতুন করে আরো কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানটি এরই মধ্যে কয়েকশ কর্মীর তালিকা তৈরি করেছে, যারা চাকরি হারাতে চলেছেন। বিষয়টিতে ওয়াকিবহাল একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। খবর ব্লুমবার্গ।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের মোট কর্মী সংখ্যা প্রায় ৮৫ হাজার। এক বিবৃতিতে ব্যাংকটির পক্ষ থেকে জানানো হয়েছে, ‘অল্প কিছুসংখ্যক কর্মীকে হারাতে চলেছি আমরা। এটি কভিড-১৯ মহামারীর কোনো ফল নয়; বরং ব্যাংকের পুনর্গঠন ও ভবিষ্যৎ প্রতিযোগিতা সক্ষমতা নিশ্চিতকরণের যে প্রতিশ্রুতি আমরা দিয়েছিলাম, তা রক্ষার জন্য এ পদক্ষেপ নেয়াটা জরুরি হয়ে পড়েছে।’

এশিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যকেন্দ্রিক সেবাদানকারী প্রতিষ্ঠানটির ওপর বিনিয়োগকারীদের পক্ষ থেকে ব্যয়সংকোচনের জন্য বেশ চাপ আসছিল। খরচ কমানোর মাধ্যমে রিটার্ন বাড়ানোর লক্ষ্যেই বিনিয়োগকারীরা এ চাপ দিচ্ছেন। তাদের যুক্তি, রিটার্ন বাড়লে ব্যাংকটির শেয়ারদরও বেড়ে যাবে।

এ লক্ষ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা বিল উইন্টার্সের নেতৃত্বে ব্যাপক পুনর্গঠন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ব্যাংকটি মধ্যম পর্যায়ের ব্যবস্থাপনা পদ কমানোর দিকে নজর দিয়েছে। এছাড়া প্রযুক্তিগত উন্নয়নে কয়েকশ কোটি ডলার খরচ করছে তারা।

নভেল করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাব শুরুর পর কর্মী ছাঁটাই স্থগিত রাখে স্ট্যান্ডার্ড চার্টার্ড। সে সময় ব্যাংকটি জানায়, মহামারীর এ সংকটপূর্ণ সময়ে তারা ছাঁটাইয়ের মাধ্যমে কাউকে বিপদে ফেলতে চায় না। যারা চাকরি হারাচ্ছেন, তারা এককালীন ক্ষতিপূরণ তো পাবেনই, উপরন্তু চলতি বছরের শেষ পর্যন্ত নিয়মিত বেতন পাবেন। ব্যাংকের বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ওয়াকিবহাল সূত্র জানিয়েছে, যেসব অঞ্চলে স্ট্যান্ডার্ড চার্টার্ড তাদের কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে, সেগুলোর মধ্যে লন্ডন, নিউইয়র্ক ও সিঙ্গাপুর উল্লেখযোগ্য।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41