শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ১০:০২ অপরাহ্ন

বাংলাদেশিদের জন্য বন্ধই থাকছে শেনজেন ভিসা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম সোমবার, ২৯ জুন, ২০২০
  • ১৯৬ বার পঠিত

মহামারি করোনা ভাইরাসের কারণে বন্ধ হয়ে যাওয়া সীমান্ত জুলাইয়ের শুরু থেকে খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। চীন, ভুটান, ভারতসহ বিশ্বের ৫৪টি দেশের নাগরিকরা ইইউর শেনজেন জোনে প্রবেশ করতে পারবেন। তবে বাংলাদেশের জন্য বন্ধই থাকছে শেনজেন সীমান্ত।

ইইউর ২২ দেশ এবং এর বাইরের চারটি দেশ নিয়ে শেনজেন জোন গঠিত। ইইউর পাসপোর্ট ফ্রি জোন হিসেবে পরিচিত শেনজেন। এই এলাকার যেকোনও দেশের নাগরিক শেনজেনভুক্ত যেকোনও সদস্য দেশ সফর করতে পারেন। শেনজেন এলাকায় কোনও সীমান্ত নিয়ন্ত্রণ নেই।

চলতি সপ্তাহের আরও পরের দিকে সীমান্ত খুলে দেয়ার বিষয়ে সরকারি এক বিবৃতি জারির কথা রয়েছে, যা ১ জুলাই থেকে বাস্তবায়ন হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। ইইউর কর্মকর্তারা বলেন, প্রত্যেক দেশের মহামারি পরিস্থিতি, করোনাভাইরাসের বিরুদ্ধে নেয়া পদক্ষেপ, ভ্রমণের সময় সংক্রমণ নিয়ন্ত্রণের সক্ষমতা এবং ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে কিনা; এসব বিষয় যাচাই করে এ তালিকা হালনাগাদ করা হবে।

গত ১১ জুন ইউরোপীয় কমিশনের শেনজেন সীমান্ত ১৫ জুন থেকে পুনরায় খুলে দেয়ার বিষয়ে সুপারিশ উত্থাপন করে। এতে ইউরোপীয়রা মহামারির আগে শেনজেন অঞ্চলে যেভাবে অবাধ চলাচল করতে পারতেন, সীমান্ত খুলে দেয়া হলে একইভাবে অবাধ চলাচলের সুপারিশ করা হয়।

কভিড-১৯ পরিস্থিতির উন্নতি না হওয়ায় মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই বাংলাদেশীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া এমনকি প্রতিবেশী দেশ ভারতেও প্রবেশ করতে পারেন না বাংলাদেশীরা।

এরই মধ্যে অস্ট্রেলিয়া, কানাডা, চীন, দক্ষিণ কোরিয়া, মিসর, ইন্দোনেশিয়া, জাপান, আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, কসোভো, উত্তর মেসিডোনিয়া, মন্টেনেগ্রোসহ ৫৪টি তৃতীয় দেশের জন্য শেনজেন ভিসা উন্মুক্ত করার তালিকা করা হয়েছে। এসব দেশের নাগরিকরা আগামী ১ জুলাই থেকে ইইউভুক্ত ২৬টি দেশে শেনজেন ভিসা সুবিধা পাবেন। দক্ষিণ এশিয়ার মধ্য কেবল ভারত ও ভুটানের নাগরিকরা আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে শেনজেন ভিসা সুবিধার আওতায় ইইউভুক্ত দেশগুলোতে অবাধ চলাচল করতে পারবেন। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় বাংলাদেশের মতো যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিল, কাতারসহ বহু দেশকে শেনজেন ভিসা সুবিধার বাইরে রেখেছে ইইউ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41