শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০৪:৫৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ ::

ছাঁটাইয়ের মুখে ইউরোপের ৬ কোটি কর্মজীবী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০
  • ২৯৩ বার পঠিত

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসটিতে আক্রান্ত হয়ে ইতোমধ্যেই মারা গেছেন এক লাখ ৬৫ হাজার ৭৯৯ জন, আক্রান্ত হয়েছেন ২৪ লাখ ১৯ হাজার ৭২৪ জন, সুস্থ হয়েছেন ৬ লাখ ৩৩ হাজার ৪৪৮ জন, চিকিৎসাধীন আছেন ১৬ লাখ ২০ হাজার ৪৭৭ জন, অবস্থা আশঙ্কাজনক ৫৪ হাজার ৩৩২ জনের।

এসব সংখ্যায় প্রকৃত চিত্র উঠে আসছে না, কারণ আক্রান্ত সবাই চিহ্নিত না হওয়ায় সেগুলো হিসাবে আসছে না। গত রোববার বিশ্বের ৮১ হাজার ১৫৩ জন করোনা পরীক্ষা করেছেন; আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৮০৪ জন; একদিনে মারা গেছেন ছয় হাজার ৪৬৩ জন। মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোতেও বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশ^বাসী এখন করোনামুক্ত পৃথিবী বৈষম্যহীন হবে বলে স্বপ্ন দেখছেন।

বদলে যাওয়া পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে দেশে দেশে নয়া নয়া কৌশল দেখা যাচ্ছে। এর একটি দৃষ্টান্ত হচ্ছে নিউ ইয়র্কে অনলাইনে বিয়ে চালু হওয়া। এ দিকে ভাইরাসটি নিয়ে চলছে রাজনীতি; এর উৎপত্তি ও উদ্দেশ্য নিয়ে প্রশ্ন উঠেছে। উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির অন্যতম প্রধান গবেষক শি ঝেংলি এর ১১ মাস আগেই করা সতর্ক এ বিতর্ককে বাড়তি গতি দিয়েছে।

যুক্তরাষ্ট্র সহায়তা দেয়া বন্ধ করছে আর তারই মিত্র সৌদি আরব বিশ^ স্বাস্থ্য সংস্থাকে ৫০০ মিলিয়ন ডলার সহায়তা দিয়ে একটি নয়া বিশ্বব্যবস্থার ইঙ্গিত দিচ্ছে। খবর রয়টার্স, ডেইলি টেলিগ্রাফ, দ্য গার্ডিয়ান, আনাদোলু এজেন্সি, মিডল ইস্ট মনিটর, নিউ ইয়র্ক টাইমস, বিবিসি, আল জাজিরা, এপি, সৌদি প্রেস এজেন্সি, ইয়ন, জি নিউজ, কুদস নিউজ, স্ট্রেইটস টাইমস, সিএনএন ও ওয়ার্ল্ডওমিটারসের।

ছাঁটাইয়ের মুখে ইউরোপের ৬ কোটি কর্মজীবী : করোনাভাইরাসের কারণে অর্থনীতির যে বেহাল দশা তৈরি হয়েছে তার প্রভাবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো ও ব্রিটেনের ৬ কোটি মানুষ স্থায়ী বা সাময়িকভাবে চাকরি থেকে ছাঁটাই হতে পারেন। এ ছাড়া তাদের মজুরি কমে যাওয়ার আশঙ্কাও রয়েছে। প্রতি চারজন কর্মজীবীর একজন এমন ঝুঁকিতে রয়েছেন।

যুক্তরাষ্ট্রের পরামর্শক প্রতিষ্ঠান ম্যাকিনজির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল সোমবার ম্যাকিনজির প্রতিবেদনটি প্রকাশিত হয়। তাতে সতর্ক করে বলা হয়েছে, খুব শিগগির করোনাভাইরাসের রাস টানতে না পারলে ইউরোপে বেকারত্বের হার বাড়তে থাকবে। বর্তমানে ৬ শতাংশ বেকারত্বের হার আগামী বছর নাগাদ ১১ শতাংশে পৌঁছাতে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bankbimabd
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbankbimabd41