ঢাকা বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০২১
এসএমইডিপি-২: সুদের হার কমার পর ঋণের সীমাও বাড়ল
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০১-১৩ ২২:১৮:১২
সুদের হার কমানোর পর ছোট ও মাঝারি শিল্পের উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় পরিচালিত পুনঃঅর্থায়ন তহবিল থেকে ঋণ নেওয়ার পরিমাণও বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে এই তহবিল থেকে একজন ছোট উদ্যোক্তা তিন কোটি টাকা ঋণ নিতে পারবেন। আর মাঝারি উদ্যোক্তারা পাবেন পাঁচ কোটি টাকা।

এতদিন এসএমইডিপি-২ (ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়ন প্রকল্প-২) নামের এই পুনঃঅর্থায়ন তহবিল থেকে ছোট উদ্যোক্তারা ১ কোটি টাকা এবং মাঝারি উদ্যোক্তারা ৩ কোটি টাকা ঋণ নিতে পারতেন।

বুধবার ওই সীমা পরিবর্তন করে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক; তা পাঠানো হয়েছে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে।

এতে বলা হয়, “কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারী শিল্পখাত উন্নয়নে গঠিত পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন সীমা বর্ধিতকরণ’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে,

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (সিএমএসএমই) খাতে ঋণ প্রবাহ বৃদ্ধির মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ সরকার এবং এডিবি’র যৌথ অর্থায়নে পরিচালিত সেকেন্ড স্মল এন্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২) শীর্ষক পুনঃঅর্থায়ন তহবিলের বিষয়ে নিচের সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে-

  • এই তহবিলের পুনঃঅর্থায়ন সীমা বৃদ্ধি করে কুটির, মাইক্রো, ক্ষুদ্র উদ্যোক্তা প্রকল্প/প্রতিষ্ঠানে প্রদত্ত ঋণের বিপরীতে সর্বোচ্চ তিন কোটি টাকা এবং মাঝারি উদ্যোক্তা প্রকল্প/প্রতিষ্ঠানে প্রদত্ত ঋণের বিপরীতে সর্বোচ্চ পাঁচ কোটি টাকায় উন্নীত করা হল।
  • চলতি মূলধন ঋণের ক্ষেত্রে মোট প্রদত্ত ঋণের ৩০ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত এক বছর মেয়াদে পুনঃঅর্থায়ন এবং দুটি সমান ষান্মাসিক কিস্তিতে আদায় করা যাবে।
  • এছাড়া এ বিষয়ে ২০১৭ সালের ১৫ নভেম্বর যে সার্কুলার জারি করা হয়েছিল তার অন্যান্য সকল শর্ত অপরিবর্তিত থাকবে।

এদিকে মহামারীর ক্ষতি কাটিয়ে উঠতে এই তহবিলের ঋণের সুদের হারও কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন ছোট উদ্যোক্তারা ৬ শতাংশ সুদে এই তহবিল থেকে ঋণ পাচ্ছেন।

গত বছরের ২৪ নভেম্বর এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হয়েছে।

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারী শিল্পখাত (সিএমএসএমই) উন্নয়নের লক্ষ্যে আর্থিক সেবা সম্প্রসারণের জন্য ২০১৭ সালের নভেম্বরে এডিবি’র সহায়তায় ২৪ কোটি ডলার সমমূল্যের একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছিল।

বিদেশ থেকে আন্তঃকোম্পানি ঋণ নেয়া সহজ হলো
আহমেদ জামাল বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক
অনুমোদন ছাড়াই যে কোন অংকের আমদানী মূল্য অগ্রিম পরিশোধ করা যাবে