ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
স্বতন্ত্র পরিচালকের যোগ্যতা-বেতন কত জানালো কেন্দ্রীয় ব্যাংক
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৪-০২-১৫ ১১:০০:১৮

ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদ গঠনের বিষয়ে সম্প্রতি নীতিমালা ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে পরিচালকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কিত নীতিমালাও প্রকাশ করা হয়েছে। এবার স্বতন্ত্র পরিচালক হতে কী যোগ্যতা লাগবে, কত বয়সে কে হতে পারবেন, কত বেতন পাবেন তা নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে। গত রোববার (১১ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকের সুশাসন নিশ্চিতে উপযুক্ত ও পেশাগতভাবে দক্ষ ব্যক্তিদের সমন্বয়ে ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠন হওয়া অপরিহার্য। ব্যাংকের অর্থ সংগ্রহের প্রধান উৎস আমানতকারী কর্তৃক জমা করা আমানতের অর্থ। এতে আমানতকারীদের আস্থা অর্জন ও বজায় রাখা একটি ব্যাংক কোম্পানির জন্য অপরিহার্য। ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদে স্বাধীনভাবে এবং কেবল ব্যাংকের আমানতকারীদের স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালকের দায়-দায়িত্ব অন্য পরিচালকদের তুলনায় অধিক গুরুত্বপূর্ণ। স্বার্থের সংঘাত পরিহার করে আমানতকারীর স্বার্থ রক্ষায় ব্যাংক কোম্পানির জন্য স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে সুস্পষ্ট নীতিমালা থাকা আবশ্যক। এ বিষয়ে অনুসরণীয় নীতিমালা জারি করা হয়েছে।

স্বতন্ত্র পরিচালক
ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ১৫ এর উপধারা (৯) এর ব্যাখ্যা অনুযায়ী, স্বতন্ত্র পরিচালক ব্যাংক কোম্পানির ব্যবস্থাপনা ও শেয়ারধারক থেকে স্বাধীন এবং তিনি শুধুমাত্র ব্যাংক কোম্পানির স্বার্থে নিজের মতামত দেবেন। ব্যাংকের সঙ্গে কিংবা ব্যাংক সংশ্লিষ্ট কোনো ব্যক্তির সঙ্গে যার অতীত, বর্তমান বা ভবিষ্যত কোনো প্রকৃত স্বার্থ কিংবা দৃশ্যমান স্বার্থের বিষয় জড়িত না।

স্বতন্ত্র পরিচালক সংখ্যা
তিনজন স্বতন্ত্র পরিচালকসহ কোনো ব্যাংক কোম্পানিতে সর্বোচ্চ ২০ জন পরিচালক থাকতে পারবেন। তবে পরিচালক সংখ্যা ২০ জনের নিচে হলে স্বতন্ত্র পরিচালকের সংখ্যা হবে দুইজন।

যোগ্যতা
স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম বয়স ৪৫ বছর এবং সর্বোচ্চ বয়স হবে ৭৫ বছর। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি, ব্যাংকিং, ফিন্যান্স, ব্যবসায় প্রশাসন, আইন, হিসাব বিজ্ঞানে স্মাতক/স্মাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। স্বতন্ত্র পরিচালক কর খেলাপি হতে পারবেন না। কোনো সময় আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত হননি এমন ব্যক্তি। ইচ্ছাকৃত খেলাপি ঋণগ্রহীতা হিসেবে তালিকাভুক্ত ব্যক্তি ওই তালিকা থেকে অব্যাহতি পাওয়ার ৫ বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত কোনো ব্যাংকের পরিচালক হওয়ার যোগ্য হবেন না।

বেতন-ভাতা
স্বতন্ত্র পরিচালকরা প্রতি মাসে স্থায়ী সম্মানী বাবদ ৫০ হাজার টাকা (প্রযোজ্য কর কর্তন সাপেক্ষে) পাবেন। ব্যাংক কোম্পানির পর্ষদ/সহায়ক কমিটির প্রতিটি সভায় উপস্থিতির জন্য সম্মানী হিসেবে সর্বোচ্চ ১০ হাজার (প্রযোজ্য কর কর্তন সাপেক্ষে) পাবেন। কোনো মাসে ব্যাংক কোম্পানির পর্ষদ ও অন্য সহায়ক কমিটির যত সংখ্যক সভাই অনুষ্ঠিত হোক না কেন, প্রতি মাসে সর্বোচ্চ পরিচালনা পর্ষদের ২টি সভা, নির্বাহী কমিটির ৪টি সভা, অডিট কমিটির একটি সভা ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির একটি সভায় উপস্থিতির জন্য এমন সম্মানী পাবেন।

মেয়াদ ও অপসারণ
সাধারণভাবে স্বতন্ত্র পরিচালকরা ৩ বছর মেয়াদে নিযুক্ত হবেন। মেয়াদ শেষে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫ ধারার বিধান সাপেক্ষে পরবর্তী মেয়াদে নিয়োগের জন্য নির্বাচিত হতে পারবেন। সুনির্দিষ্ট কারণ উল্লেখপূর্বক পরিচালনা পর্ষদ সংশ্লিষ্ট স্বতন্ত্র পরিচালককে অপসারণের জন্য বাংলাদেশ ব্যাংকে অনুরোধ করতে পারবে। স্বতন্ত্র পরিচালক নিজে ৭ দিনের নোটিশ দিয়ে স্বতন্ত্র পরিচালক পদ থেকে পদত্যাগ করতে পারবেন। বাংলাদেশ ব্যাংক সুনির্দিষ্ট কারণ উল্লেখপূর্বক যে কোনো স্বতন্ত্র পরিচালককে অপসারণ করতে পারবে।

আদায়কৃত অতিরিক্ত সুপারভিশন চার্জ ফেরত দেওয়ার নির্দেশ
স্বতন্ত্র পরিচালকের যোগ্যতা-বেতন কত জানালো কেন্দ্রীয় ব্যাংক
আমদানি পণ্যের মূল্যসহ অতিরিক্ত তথ্য দিতে হবে