ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
ব্যাংকের চাকরি ছেড়ে সফল দই বিক্রেতা তিনি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০১-৩০ ১১:৩০:৫৫

ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রিধারী। একটি বেসরকারি ব্যাংকে চাকরিও নেন। কিন্তু উদ্যোক্তা হওয়ার স্বপ্ন এস এম আসাদের। তাই ঝুঁকি নিয়ে ছেড়ে দেন ব্যাংকের চাকরি। শুরু করেন গরুর খামার। গরুর দুধ থেকে তৈরি দই তিন বছর ধরে বিক্রি করছেন সাবেক এই ব্যাংকার। সবাই এখন ‘সয়েল মিল’ নামের দইয়ের আসাদ নামে চেনে তাঁকে।

অতটা সহজ ছিল না শুরুর পথচলা। এমবিএ পাস করে আসাদ গরুর খামার করছেন শুনলে বন্ধুবান্ধব ও প্রতিবেশীদের কাছ থেকে নানা কথা শুনতে হতো। এমনকি পরিবারের লোকজনও তাঁর জন্য আফসোস করত। এত পড়াশোনা করে ছেলে এসব কী করছে। ছিল পুঁজির সংকটও। মেজ বোন সেলিনা সুলতানা ও বন্ধুদের কাছ থেকে সাড়ে চার লাখ টাকা ঋণ নিয়ে ২০১৯ সালে নগরের দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের ফতেয়াবাদে নিজ বাড়ির আঙিনায় ৪টি গরু দিয়ে শুরু করেন খামার। তিন বছরের মাথায় গরু হয় ১১টি। দই বিক্রির টাকায় পরিশোধ করেছেন ঋণও।

শুরুতে গরু দেখাশোনা, দোকানে দোকানে গিয়ে দই বিক্রি করতেন আসাদ। চাহিদা বেড়ে যাওয়ায় একার পক্ষে সম্ভব না হওয়ায় রেখেছেন কর্মচারী। কিন্তু কেউ না থাকলে আসাদ নিজেই এখনো দই নিয়ে হাজির হন দোকান, কমিউনিটি সেন্টার কিংবা অনুষ্ঠানে।

বেসরকারি ইস্টার্ণ ব্যাংকে থাকাকালে ২৬ হাজার টাকা বেতন পেতেন আসাদ। কেন ব্যাংকের চাকরি ছেড়ে দই বিক্রি শুরু করলেন, তা জানতে চাইলে তিনি প্রথম আলোকে বলেন, ছোটবেলা থেকে বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। বন্ধুরা গ্রুপ তৈরি করে বিনা মূল্যে রক্ত দান করতেন। এ পর্যন্ত নিজে ৩৯ বার রক্ত দিয়েছেন। ব্যাংকের চাকরির মাস শেষে বেতন। সারা দিন ব্যস্ত থাকায় অন্যের জন্য কাজ করার সুযোগ কম। সমাজে কর্মসংস্থান সৃষ্টি ও সামাজিক কাজে অংশগ্রহণের সুযোগ যাতে পান, তাই ঝুঁকি নিয়ে শুরু করেন গরু পালন। বাজারের দইয়ে মানুষের আস্থা কম। তাই নিজের খামারের দই বিক্রি শুরু করেন।

আসাদ আরও বলেন, মাসে ছয় লাখ টাকার দই বিক্রি হয় তাঁর খামারের। বছরে আসে ৭২ লাখ টাকা। পবিত্র রমজান মাস ও গ্রীষ্মকালে চাহিদা বেশি থাকে। পুরো বছরে খরচ বাদ দিয়ে তাঁর ছয় লাখ টাকার বেশি আয় হয়। শুরুতে দোকানে দোকানে গিয়ে যখন দই বিক্রি করতেন, অনেকেই নানাভাবে কটূক্তি করতেন। এত পড়ালেখা করে আবার দই বিক্রি। মন খারাপ করতেন। কিন্তু নিজেকে বেশিক্ষণ সেই মন খারাপে আটকে রাখতেন না আসাদ। নিজের স্বপ্ন পূরণে এগিয়ে যেতে থাকেন।

আসাদের সাফল্য দেখে তাঁর কাছে এখন অনেক শিক্ষিত ছেলে আসেন পরামর্শের জন্য—কীভাবে উদ্যোক্তা হবেন। তাঁদের একজন কামরুল হাসান। এমবিএ পাস করে তিনিও গড়ে তুলেছেন গরুর খামার। জানতে চাইলে কামরুল হাসান বলেন, ‘আসাদ ভাইকে দেখে উৎসাহিত হয়েছি।’

আসাদ বলেন, আগে যাঁরা বাঁকা চোখে দেখতেন, তাঁরাই এখন বাহবা দেন। কোনো কাজই ছোট নয়। তাঁর দইকে সারা দেশে ছড়িয়ে দেওয়া। পাশাপাশি আয় থেকে সমাজের জন্য আরও কিছু করা তাঁর স্বপ্ন।

শুধু দই বিক্রি নয়, আসাদ এলাকার শিক্ষা বিস্তারে একটি হাইস্কুল, যুবসমাজকে মাদকমুক্ত রাখতে ব্যায়ামাগার চালান কয়েক বন্ধুকে নিয়ে। দরিদ্র শিক্ষার্থীদের জন্য একটি পাঠাগার চালুর কাজ শুরু করেছেন নিজ এলাকায়। করোনায় বিনা মূল্যে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করেন। ২০২০ সালের মে থেকে এ পর্যন্ত ৬৪৩ জনকে সেবা দিয়েছেন আসাদ।

শিক্ষিত বেকার থেকে শুরু করে হতাশায় ডুবে থাকা যুবকেরা আসাদের পথে হেঁটে সাফল্য পৌঁছতে পারেন বলে মনে করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আলী আরশাদ চৌধুরী। তিনি প্রথম আলোকে বলেন, ‘আসাদ আমার এলাকার ছোট ভাই। শুরুতে ব্যাংকের চাকরি ছেড়ে আসাদ যখন গরুর খামার শুরু করে, তখন অন্য আর দশজনের মতো অবাক হয়েছিলাম। কিন্তু আসাদ প্রমাণ করেছে, পরিশ্রম ও ইচ্ছাশক্তি থাকলে যেকোনো কাজে সফল হওয়া যায়। কোনো কাজকে ছোট করে দেখার সুযোগ নেই। শুধু চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোগী হয়ে পরিবার ও সমাজের জন্য কিছু করা যায়।’

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ bankbimabd এ লাইক দিন

ব্যাংকের চাকরি ছেড়ে সফল দই বিক্রেতা তিনি
ব্যাংক থেকে ঋণ পায় মাত্র ২৩ শতাংশ নারী উদ্যোক্তা
সিলেটে নারী উদ্যোক্তা সম্মেলন সম্পন্ন