ঢাকা বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১
ভিত্তিবছর পরিবর্তনে প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াল ৫.৪৩ শতাংশে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-১১-২৩ ১৮:১৪:৪৩

নতুন ভিত্তিবছর ধরে সূচক পরিমাপ করায় মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হার বেড়েছে।

২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার প্রাথমিক হিসাবে ৫ দশমিক ৪৩ শতাংশে দাঁড়িয়েছে। অর্থের অংকে যা ২৭ হাজার ৯৩৯ বিলিয়ন টাকা।

এর আগে ২০১৯-২০ অর্থবছরে প্রাথমিক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৪৫ শতাংশ। ওই সময় টাকার অংকে যা ছিল ২৬ হাজার ৫০১ বিলিয়ন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ২০১৫-১৬ অর্থবছরকে ভিত্তিবছর ধরে গত অর্থবছরের প্রবৃদ্ধি নির্ধারণ করতে গিয়ে প্রবৃদ্ধি বাড়ার এই চিত্র পেয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) একনেক বৈঠকে প্রধানমন্ত্রীর সামনে এসব তথ্য তুলে ধরা হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বিস্তারিত জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, নতুন ভিত্তিবছর ধরায় জিডিপি হিসাবে বিভিন্ন পণ্যের জাল বিস্তৃত হয়েছে। ফলে মাথাপিছু আয় বেড়েছে। একইসঙ্গে জিডিপি প্রবৃদ্ধিও বেড়েছে।

প্রতি দশ বছর পরপর দেশের অর্থনীতির সূচকের ভিত্তিবছর পরিবর্তন করা হয়। সেই হিসেবে যথা নিয়মে ২০০৫-০৬ ভিত্তি বছর পরিবর্তন করা হয়েছে। সঙ্গত কারণেই, গড় মাথাপিছু আয়ও ২ হাজার ৫৫৪ ডলারে উন্নীত হয়েছে, যা আগের হিসেবে ছিল ২ হাজার ২২৭ ডলার।

নতুন ভিত্তিবছর অনুযায়ী দেশের মানুষের মাথাপিছু আয় টাকার অংকে দাঁড়িয়েছে ২ লাখ ১৬ হাজার ৫৮৯ টাকা। পুরনো ভিত্তিবছর ২০০৫-৬ অনুযায়ী মাথাপিছু আয় টাকার অংকে দাঁড়ায় ১ লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা।

কৃষি খাত : জিডিপি নিরূপণের জন্য এর আগে এ খাতের অন্তর্ভুক্ত সকল তথ্যের সঙ্গে শস্য উপখাতে প্রায় ২০টি নতুন ফসল যোগ হয়েছে। নতুন ফসলের মধ্যে ড্রাগন ফল, স্ট্রবেরি, ক্যাপসিকাম, লটকন, কচুশাক, শরুফা, মাল্টা ইত্যাদি রয়েছে। গবাদি পশু ও হাঁস মুরগির মাংসের উৎপাদন তথ্য, বন খাতে নতুন জরিপ তথ্যসহ অন্যান্য হালনাগাদ তথ্য অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূল্যে ২০১৫-১৬ অর্থবছরে কৃষি খাতে মূল্য সংযোজনের আকার ১৪ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শিল্প খাত : এর আগে জিডিপি নিরূপণের জন্য এ খাতের অন্তর্ভুক্ত সকল তথ্যের সঙ্গে নতুন উৎপাদন শিল্প প্রতিষ্ঠান জরিপ (এসএমআই) ও নির্মাণ খাত জরিপের হালনাগাদ তথ্য, বাড়ি থেকে ময়লা বর্জ্য সংগ্রহের তথ্য অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূল্যে ২০১৫-১৬ অর্থবছরে শিল্প খাতে মূল্য সংযোজনের আকার ৩৬ দশমিক এক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সেবা খাত : জিডিপি নিরূপণের জন্য এর আগে এ খাতের অন্তর্ভুক্ত সকল তথ্যের সঙ্গে পরিবহন খাতের নতুন জরিপ, উবার, পাঠাও, নতুন বেসরকারি হেলিকপ্টার সংস্থার তথ্য, রিয়েল এস্টেট খাতের নতুন জরিপ, মোবাইল ব্যাংক, এজেন্ট ব্যাংক, সরকারের অলাভজনক প্রতিষ্ঠানগুলোর তথ্য এবং শিক্ষা ও স্বাস্থ্য খাতের হালনাগাদ তথ্য নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূল্যে ২০১৫-১৬ অর্থবছরে সেবা খাতে মূল্য সংযোজনের আকার ১৪ দশমিক ৩ শতাংশ।

ভিত্তিবছর পরিবর্তনে প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াল ৫.৪৩ শতাংশে
জিডিপিতে ২০২৫ সালে সিঙ্গাপুরকে ছাড়াবে বাংলাদেশ: আইএমএফ
বাংলাদেশের এ বছর প্রবৃদ্ধি হবে ৪.৬ শতাংশ: আইএমএফ
সর্বশেষ সংবাদ