ঢাকা শনিবার, মে ২৮, ২০২২
আইএমএফের পূর্বাভাস:২০২২ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি হতে পারে ৪.৪ শতাংশ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০১-২৭ ২০:০৮:৩৪

২০২০ সালে বিশ্বের প্রায় সব বড় অর্থনীতিরই সংকোচন হয়। সেই দুর্বল ভিত্তির ওপর দাঁড়িয়ে ২০২১ সালে অনেক দেশই ভালো করেছে। কিন্তু ২০২২ সালে বৈশ্বিক অর্থনীতি সেই গতি আবারও কিছুটা হারিয়ে ফেলবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আইএমএফের পূর্বাভাস, ২০২২ সালে বৈশ্বিক প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৪ দশমিক ৪ শতাংশ। আর ২০২৩ সালে তা আরও কমে দাঁড়াতে পারে ৩ দশমিক ৮ শতাংশ। আর ২০২১ সাল নিয়ে আইএমএফের পূর্বাভাস, গত বছর বিশ্ব প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৫ দশমিক ৯ শতাংশ।

বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাসের হালনাগাদে এই তথ্য দিয়েছে আইএমএফ।

কেন প্রবৃদ্ধির হার কমে যাচ্ছে—এই প্রশ্নের জবাব অবশ্য খোঁজার চেষ্টা করেছে আইএমএফ। বিষয়টি হচ্ছে, বিশ্ব অর্থনীতির চালিকা শক্তি হচ্ছে যুক্তরাষ্ট্র ও চীন। কিন্তু এই দুই পরাশক্তি যেন ক্রমেই খেই হারিয়ে ফেলছে। ২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৫ দশমিক ৬ শতাংশ—এরপর তা আরও কমতে থাকবে—২০২২ সালে ৪ দশমিক ৪ ও ২০২৩ সালে ২ দশমিক ৬ শতাংশ। অন্যদিকে ২০২০ সালে বড় অর্থনীতিগুলোর মধ্যে কেবল চীন প্রবৃদ্ধির ধারা বজায় রাখতে পারলেও গতি হারাতে শুরু করেছে। ২০২১ সালে তাদের ৮ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হওয়ার সম্ভাবনা আছে। এরপর তা কমে ২০২২ সালে ৪ দশমিক ৮ ও ২০২৩ সালে ৫ দশমিক ২ শতাংশ হতে পারে।

আইএমএফের পূর্বাভাস:২০২২ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি হতে পারে ৪.৪ শতাংশ
২০২১–২২ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৪%: বিশ্বব্যাংক
ভিত্তিবছর পরিবর্তনে প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াল ৫.৪৩ শতাংশে