ঢাকা রবিবার, জুন ২০, ২০২১
ইইউ তিন আর্থিক প্রতিষ্ঠানকে অর্ধশত কোটি ডলার জরিমানা করেছে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৫-২২ ০৮:২৬:৩০

ইউরোপীয় সরকারের বন্ড ট্রেডিং-সংক্রান্ত অবৈধ চুক্তিপত্রের সঙ্গে জড়িত থাকার দায়ে সুইজারল্যান্ডভিত্তিক বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ইউবিএস, ইতালিভিত্তিক ব্যাংকিং গ্রুপ ইউনিক্রেডিট ও জাপানভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান নুমুরাকে ৪৫ কোটি ২০ লাখ ডলার (৩৭ কোটি ১০ লাখ ইউরো) জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন। খবর রয়টার্স।

বৈদেশিক লেনদেন, ইউরিবার ও লেবার বাজার আদর্শ ও বন্ড-সংক্রান্ত অবৈধ চুক্তিপত্র সম্পাদনার দায়ে অভিযুক্ত করে কোনো আর্থিক প্রতিষ্ঠানকে শাস্তিস্বরূপ জরিমানা করার সর্বশেষ উদাহরণ এটি। তবে ইউরোপীয় ইউনিয়নের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে অথবা আপিল করার চিন্তাভাবনা করছে বলে জানিয়েছে আর্থিক প্রতিষ্ঠান তিনটি। ইউরোপীয় কমিশন জানায়, ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত ইউরোপীয় সরকারের বন্ড-সংক্রান্ত এ অবৈধ চুক্তিপত্র সম্পাদনা করা হয়ে আসছিল। ব্লুমবার্গের টার্মিনালগুলো ব্যবহার করে বহুপক্ষীয় চ্যাটরুমের মাধ্যমে ব্যাংকগুলো চুক্তিবদ্ধ ব্যবসায়ীদের সঙ্গে পরস্পর বন্ডের দাম, নিলাম পর্যন্ত পৌঁছানো, বন্ডের পরিমাণ এবং গ্রাহক ও বাজারে কী দাম দেখানো হবে তা আলোচনা করা হয়।

এক বিবৃতিতে ইউরোপীয় প্রতিযোগিতা কমিশনার মার্গ্রেথ ভেস্টেজার বলেন, ইউরোপীয় সরকারের সঠিকভাবে পরিচালিত বন্ডের এ বাজার সবার জন্য সর্বজনীন। এর মধ্যে রয়েছে ইউরোজোনের যেসব সদস্য তারল্য উৎপাদনের জন্য এসব বন্ড ইস্যু করে এবং যারা এগুলোর ক্রেতা ও এগুলোর ব্যবসা করে।

 বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঘাটতিতে মহাশংকটে শ্রীলংকা
টিকা নেবেন না বলে একসঙ্গে নদীতে ঝাঁপ দিলেন পুরো গ্রামবাসী
ইইউ তিন আর্থিক প্রতিষ্ঠানকে অর্ধশত কোটি ডলার জরিমানা করেছে