ঢাকা বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১
সুদহার কমালো মেক্সিকো
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-১৪ ০৭:৩৫:২২

মহামারিতে নাগরিকের অর্থনৈতিক নিরাপত্ত নিশ্চিতে ব্যাংকিং ব্যবস্থায় কিছুটা পরিবর্তন এনেছে মেক্সিকো। দেশটিতে প্রণোদনা প্যাকেজ সম্প্রসারণ ও ব্যাংক সুদের হার কমিয়ে ৪ শতাংশ করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক এক বিবৃতিতে জানায়, আন্তঃব্যাংক সুদহার ২৫ বেসিস পয়েন্ট কমানো হচ্ছে। গত সেপ্টেম্বরের পর এই প্রথম সুদহার কমাল লাতিন আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিটি।

বিবৃতিতে বলা হয়, গত বছরের চতুর্থ প্রান্তিকে মেক্সিকোর অর্থনৈতিক কার্যক্রম প্রত্যাশার চেয়ে বেড়েছে। যদিও তা মহামারীপূর্ব সময়ের তুলনায় কম, তবে আগামী দিনগুলোয় ঘুরে দাঁড়াবে অর্থনীতি।

বৈশ্বিক অর্থনীতির সম্ভাব্য ঝুঁকির মধ্যে রয়েছে করোনা সংক্রমণ বৃদ্ধি এবং ভ্যাকসিন সরবরাহ বিলম্বিত হওয়া। মূল্যস্ফীতির কারণে গত সেপ্টেম্বর থেকেই বেঞ্চমার্ক সুদহার অপরিবর্তিত রেখেছিল কেন্দ্রীয় ব্যাংক।

প্রাথমিক সরকারি প্রাক্কলনে বলা হয়, ২০২০ সালে মেক্সিকোর অর্থনীতি ৮ দশমিক ৫ শতাংশ সংকুচিত হয়েছে। মহামন্দার পর এটা হতে যাচ্ছে দেশটির সর্বোচ্চ সংকোচন। গত বছরের শেষ প্রান্তিকে দেশটির অর্থনীতি সম্প্রসারিত হয়েছে ৩ দশমিক ১ শতাংশ। তৃতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছিল ১২ শতাংশ।

২০২০ সনে স্ট্যান্ডার্ড চার্টার্ডের আয় কমেছে ৩%
যুক্তরাষ্ট্রকে হটিয়ে ইইউর বৃহত্তম বাণিজ্য অংশীদার চীন
বিশ্ব বাণিজ্য সংস্থার প্রথম নারী  মহাপরিচালক