ঢাকা বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১
মিয়ানমারের অর্থনীতিকে ডুবিয়েছে সামরিক বাহিনী, ভরসা চীনে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-০৩ ০৮:৩৫:৫৮

মিয়ানমারের অর্থনীতিকে প্রায় ডুবিয়ে মেরেছে দেশটির সামরিক বাহিনী। এরই মধ্যে কোটি কোটি ডলারের বিদেশি বিনিয়োগকে ঝুঁকিতে ফেলেছে সামরিক জান্তা সরকার।

মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) বিবিসির এক খবরে বলা হয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণে রেখে মার্কিন সরকার বেশ আগেই হুমকি দিয়ে রেখেছে যে কোনো সময় মিয়ানমারের সঙ্গে বাণিজ্য চলমান রাখতে বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। তবে, এটাও ঠিক যে যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞার কবলে পড়লে মিয়ানমারের অর্থনীতির তেমন বড় ক্ষতি হবে না। কারণ, দেশটির যত বিনিয়োগ আসে এশিয়ার দেশগুলো থেকে, সে তুলনায় অনেক কম বিনিয়োগ আসছে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে।  

বিশ্বব্যাংকের তথ্যে দেখা যায়, গত বছর মিয়ানমারে সবচেয়ে বড় বিনিয়োগকারী দেশ ছিল সিঙ্গাপুর। এসময়ে দেশটিতে যত বিনিয়োগের অনুমতি দেওয়া হয়েছে সিঙ্গাপুর একাই করেছে এর ৩৪ শতাংশ। আর ২৬ ভাগ নিয়ে মিয়ানমারে বিনিয়োগের ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে হংকং।

এদিকে, গত সেপ্টেম্বর শেষ হওয়া অর্থবছরে মিয়ানমারের অর্থনীতি সাড়ে ৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ হারিয়েছে। যে বিনিয়োগ দেশটিতে আসার কথা ছিল।

আসি আসি করেও না আসা বিনিয়োগের মধ্যে ২০ ভাগই আসতো দেশটির উৎপাদন ও আবাসন খাতে। তবে, করোনা পরিস্থিতি মোকাবিলায় বিপর্যস্ত বিশ্ব পরিস্থিতিতে খুব ভালো বিনিয়োগ বা ব্যবসা কেউ আশাই করেনি।

মিয়ানমার সরকারের ট্যারিফ কমিশনের পরামর্শক প্রতিষ্ঠান ভ্রিইন্স অ্যান্ড পার্টনারস বর্তমানে দেশটিতে ৩ থেকে ৪ বিলিয়ন ডলারের সরাসরি বিদেশি বিনিয়োগ নিয়ে কাজ করছে। আশা করা হচ্ছে, এই বিনিয়োগের সিংহভাগই আসবে জ্বালানি, অবকাঠামো নির্মাণ ও টেলিযোগাযোগ খাতে। তবে, এসবই এখন ঝুঁকির মধ্যে পড়েছে বলে জানিয়েছেন ওই পরামর্শক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা অংশীদার হ্যান্স ভ্রিইন্স।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সরাসরি মিয়ানমারে বিনিয়োগের ক্ষেত্রে খুব বড় বাধা হিসাবে আমলে নেওয়া না হলেও ধরা হচ্ছে তা ভিনদেশি বিনিয়োগকে বেশ সাড়া জাগানোর মতো প্রভাবিত করবে। যেমন, জাপানসহ পশ্চিমা দেশগুলো মিয়ানমারে বিনিয়োগের ক্ষেত্রে সবকিছু ঠিকঠাক করার পরও অন্তত দুইবার ভাববে। তবে, মার্কিন সরকার মুখ ফিরিয়ে নিলেও চীনকে কাছে পাবে আশা করছেন ভ্রিইন। 

২০২০ সনে স্ট্যান্ডার্ড চার্টার্ডের আয় কমেছে ৩%
যুক্তরাষ্ট্রকে হটিয়ে ইইউর বৃহত্তম বাণিজ্য অংশীদার চীন
বিশ্ব বাণিজ্য সংস্থার প্রথম নারী  মহাপরিচালক