ঢাকা বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১
মিয়ানমারের ব্যাংক খুললেও বন্ধ শেয়ারবাজার
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-০২ ২১:২৪:৫১

এক দিন পরই মিয়ানমারের ব্যাংকগুলো খুলেছে। তবে এখনো বন্ধ রয়েছে শেয়ারবাজারের কার্যক্রম। আজ মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে ব্যাংক খোলা হয়েছে। গতকাল সোমবার নেটওয়ার্ক দুর্বল জানিয়ে আর্থিক সেবা বন্ধ করে দেয় মিয়ানমার ব্যাংকার্স অ্যাসোসিয়েশন। পরে তারা একটি বিবৃতি জারি করে জানায়, আজ থেকে আবার ব্যাংক খোলা যাবে।

রয়টার্সের এক প্রতিবেদক মিয়ানমারে ব্যাংক খোলার বিষয়টি দেখেছেন । 

গতকাল সোমবার ভোরে মিয়ানমারের নেত্রী ও স্টেট কাউন্সেলর অং সান সু চি ও জ্যেষ্ঠ রাজনীতিবিদদের গ্রেপ্তারের পর দেশের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সেনাবাহিনী। অং সান সু চিকে আটকের পর থেকে দেশটির ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়। কিছু কিছু জায়গায় টেলিফোনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ব্যাংক, পুঁজিবাজারের কার্যক্রমের বন্ধ হয়ে যায়। দেশব্যাপী দোকানপাটও নির্দিষ্ট সময়ের আগে বন্ধ হয়ে যায়। অবশ্য সবকিছুর কারণ হিসেবে নেটওয়ার্ক ত্রুটির কথা বলা হয়।

পরে আবার বিবৃতি দিয়ে ব্যাংক খোলা হয়েছে। তবে এখনো শেয়ারবাজারের কার্যক্রম বন্ধ আছে। আজ ইয়াঙ্গুন স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, লেনদেন স্থগিত রয়েছে। গতকাল লেনদেন স্থগিতের যে নোটিশ দেওয়া হয় সেটিই এখনো বহাল রয়েছে। ওয়েবসাইটের ওই নোটিশে বলা হয়েছে, নেটওয়ার্ক কানেকশনে ত্রুটি থাকায় লেনদেন বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

২০২০ সনে স্ট্যান্ডার্ড চার্টার্ডের আয় কমেছে ৩%
যুক্তরাষ্ট্রকে হটিয়ে ইইউর বৃহত্তম বাণিজ্য অংশীদার চীন
বিশ্ব বাণিজ্য সংস্থার প্রথম নারী  মহাপরিচালক