ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
চীনা আর্থিক প্রতিষ্ঠানের সাবেক প্রধানের ফাঁসি কার্যকর!
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০১-৩০ ১০:৩৮:৫৩

বড় অঙ্কের আর্থিক কেলেঙ্কারির দায়ে চীনের রাষ্ট্রীয় এক আর্থিক প্রতিষ্ঠানের সাবেক প্রধান কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। শুক্রবার (২৯ জানুয়ারি) ফাঁসিতে ঝুলিয়ে চীনা অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান চায়না হুয়ারংয়ের সাবেক কর্মকর্তা লাই জিয়াওমিংয়ের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম ব্লুমবার্গ। প্রতিবেদনে বলা হয়েছে, এ ধরনের আর্থিক কেলেঙ্কারিতে এত বড় শাস্তির ঘটনা সাম্প্রতিক সময়ে চীনেও বিরল।

৫৮ বছরের লাই কে পূর্ব চীনের প্রদেশ তিয়ানজিনের আদালত এ রায় দেন বলে দেশটির সরকার জানিয়েছে।

আদালত তার রায়ের পক্ষে বলেছেন, এই শাস্তি যৌক্তিক। কেননা লাই যে অঙ্কের আর্থিক অনিয়ম করেছে তা অনেক বড় এবং বহুমুখী। সে বিনিয়োগ, ঠিকাদারি চুক্তি দেওয়া, পদন্নোতি এবং বিভিন্ন জোগসাজশ আর সহায়তার নামে ১৮০ কোটি ইউয়ান (স্থানীয় মুদ্রা) বা ২৬০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ হাতিয়ে নিয়েছে ১০ বছরে। যার মধ্যে একবার সে ৯৩ মিলিয়ন ডলার ঘুষ নেয়। সে সঙ্গে সে তার স্ত্রী বেঁচে থাকা সত্ত্বেও দ্বিতীয় বিয়ে করে গোপনে।

রাষ্ট্রীয় টেলিভিশনের এক ঘোষণায় বলা হয়,লাই তার অপকর্মের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক নিরাপত্তা ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছিল এবং মৃত্যুদণ্ডই তার প্রাপ্য ছিল বলেও উল্লেখ করা হয়।

সাধারণ মৃত্যুদণ্ডের রায় দুই বছরের জন্য স্থগিত থাকে। কোন কোন ক্ষেত্রে যাবজ্জীবন সাজা দেওয়া হয়। কোনো ধরনের আপিলের সুযোগ ছাড়া মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা চীনে সচরাচর দেখা যায়নি।

লাই হুয়ারং নামের যে রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠানে শীর্ষ কর্তা ছিলেন তা ১৯৯০ সালে গঠন করা হয়। এটা মূলত রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণ কিনে নিয়ে ব্যবসা পরিচালনা করত। পরে প্রতিষ্ঠানটি ব্যাংকিং, বীমা ও নির্মাণ খাতের ব্যবসা সম্প্রসারণ করে। লাই এর বিরুদ্ধে চীনা শাসকদল কমিউনিস্ট পার্টির দুর্নীতিবিরোধী সংস্থা ২০১৮ সাল থেকে অনুসন্ধান চালায় এবং সে বছরই দল থেকে তাকে বহিষ্কারও করা হয়।

লাই এর বিরুদ্ধে সাধারণ গ্রাহকের অর্থ তছরুপ, অবৈধ শারীরিক সম্পর্কে জড়ানোসহ নানা অভিযোগ ছিল বলে জানায় দুর্নীতিবিরোধী সংস্থাটি। ২০১৮ সালে চীনা একটি ম্যাগাজিনের খবরে বলা হয়,  তদন্তকারীরা লাই এর ভবন থেকে কয়েক কোটি ডলার নগদ অর্থ উদ্ধার করেছে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এ দুর্নীতিবিরোধী অভিযানে যে হাজার হাজার কর্মকর্তাকে অভিযোগে আটক ও বিচারের আওতায় এসেছে, তাদের মধ্যে লাই ছিলেন অন্যতম। হেভিওয়েটের মধ্যে আরেকজন চীনের বিমা নিয়ন্ত্রক সংস্থার সাবেক প্রধানকে বিচারে আদালত তার রায়ে দীর্ঘমেয়াদি জেল ঘোষণা করে কারাগারে পাঠিয়েছে। 

এদিকে বাংলাদেশে ব্যাংক ও আর্থিক খাতে হাজার হাজার কোটি টাকার বড় বড় কয়েকটি জালিয়াতি আর অর্থ লোপাটের অভিযোগে মামলা চলমান আছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক, সোনালী ব্যাংক, জনতা ব্যাংকও আছে।

কিন্তু  বছরের পর বছর মামলা চললেও দৃষ্টান্তমূলক শাস্তির নজির নেই বলে বিভিন্ন সময় ক্ষোভ প্রকাশ করেছেন দেশের আর্থিক খাতের গবেষক ও অর্থনীতিবিদরা। এ কারণেই অতিমাত্রায় খেলাপি ঋণ, ঋণের নামে অর্থ লোপাট, অর্থপাচারের প্রবণতা কমছে না বলেও মনে করেন তারা।

ব্যাংক অব আমেরিকাকে ২২৫ মিলিয়ন ডলার জরিমানা
আজ থেকে রুশ ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ
অর্থনীতির জন্য শোক করছেন রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর