ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
২০২০ সালে এটিএম বুথের ব্যবহার কমেছে ৩৮ শতাংশ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০১-২৮ ০২:৩০:২৩

গত বছর নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব চলাকালীন সংক্রমিত হওয়ার ভয়ে নগদ অর্থ হাত দিয়ে স্পর্শ থেকে করা যথাসম্ভব বিরত ছিল সাধারণ মানুষ। একই কারণে কমেছে এটিএম বুথের ব্যবহারও। ফলে এখন ক্যাশ মেশিনগুলো বন্ধ হয়ে যাওয়ার কিংবা আরো ফি চাপিয়ে দেয়ার আশঙ্কাও তৈরি হয়েছে। খবর এএফপি।

যুক্তরাজ্যের সবচেয়ে বড় ক্যাশ মেশিন নেটওয়ার্ক লিংক নিজেদের সর্বশেষ পরিসংখ্যান তুলে ধরে বলেছে, ২০২০ সালে এটিএম লেনদেন হ্রাস পেয়েছে ৩৮ শতাংশ। যার প্রধান কারণ ছিল নভেল করোনাভাইরাস সংকট।

লিংকের প্রধান নির্বাহী জন হওয়েলস বলেন, এটিএম ব্যবহারে এই তীব্র হ্রাস উল্লেখযোগ্য সমস্যা বয়ে আনতে পারে এবং নগদ অবকাঠামোয় ব্যাপক চাপ সৃষ্টি করতে পারে।

তিনি গার্ডিয়ানকে আরো বলেন, বাণিজ্যিক পরিচালক দ্বারা এটিএমগুলো পরিচালিত হয়। এখন আমাদের কম নগদ টাকা ব্যবহারের ফলে সেই মেশিনগুলো দ্বারা বেশি অর্থ উপার্জন সম্ভব হচ্ছে না। ফলে হয় তারা এগুলো বন্ধ করে দেবে কিংবা আরো বেশি চার্জ করবে।

নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাব দ্রুতগতিতে স্পর্শহীন লেনদেনে আমাদের অভ্যস্ত করে তুলেছে। অনেক মানুষ এখন সরাসরি হাত দিয়ে টাকা দেয়া-নেয়াকে অগ্রাধিকার দেয় না। মূলত সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি মাথায় রেখে তাদের আচরণে এই পরিবর্তন এসেছে।

লিংক বলছে, ২০২০ সালে এটিএম থেকে সব মিলিয়ে ৮১ বিলিয়ন ডলার তোলা হয়েছে, যা আগের বছরের চেয়ে ৩০ শতাংশ কম। ২০১৯ সালে সেই পরিমাণটি ছিল ১১৬ বিলিয়ন ডলার। একই সময়ে মোট লেনদেনের সংখ্যাও ২ দশমিক ৬ বিলিয়ন থেকে নেমে এসেছে ১ দশমিক ৬ বিলিয়নে। যেখানে হ্রাস দেখা গেছে ৩৮ শতাংশ।

ব্যাংক অব আমেরিকাকে ২২৫ মিলিয়ন ডলার জরিমানা
আজ থেকে রুশ ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ
অর্থনীতির জন্য শোক করছেন রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর