ঢাকা সোমবার, জানুয়ারী ২৫, ২০২১
সিঙ্গাপুরে প্রথম ব্যাংকের নারী সিইও হলেন উং
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০১-১০ ১৫:১২:১৮

ওভারসি-চাইনিজ ব্যাংকিং করপোরেশনের (ওসিবিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেলেন হেলেনা উংকে। তিনি শুধু ওসিবিসিই নয়, বরং সিঙ্গাপুরের ইতিহাসে কোনো ব্যাংকের সর্ব প্রথম নারী সিইও। খবর ব্লুমবার্গ। 

করোনাভাইরাস মহামারীতে ব্যাপক অর্থনৈতিক মন্দার এই সময়ে তিনি দ্বীপরাষ্ট্রের দ্বিতীয় বৃহতম ঋণদাতা প্রতিষ্ঠানের গুরুভার বহন করবেন হেলেনা। ওসিবিসির পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ৫৯ বছর বয়সী হেলেনা আগামী এপ্রিলে স্যামুয়েল তাসিয়েনের স্থলাভিষিক্ত হবেন। ২০১২ সাল থেকে কাজ করে আসছিলেন স্যামুয়েল।

এইচএসবিসি হোল্ডিং থেকে গত বছর ওসিবিসিতে যোগ দেন হেলেনা। ব্রিটিশ ব্যাংকটিতে তিনি মূলত বৃহত্তর চীনের কার্যক্রম পরিচালনা করতেন তিনি। তবে ওসিবিসির শীর্ষ পদে দায়িত্ব গ্রহণের পর তার সামনে কঠিন সব চ্যালেঞ্জ অপেক্ষা করে আছে। সিঙ্গাপুরে ডিজিটাল ব্যাংকিংয়ের লাইসেন্স পাওয়ার জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে লড়াই চলছে গতানুগতিক ব্যাংকগুলোর। পাশাপাশি গত তিন প্রান্তিকে মুনাফা সংকুচিত হয়েছে ওসিবিসির।

এক বিবৃতিতে ব্যাংকের চেয়ারম্যান ওই সাং কোয়াং বলেন, সেরা প্রার্থী হিসেবে হেলেনাকে নির্বাচিত করার আগে আমরা ওসিবিসির অভ্যন্তরে এবং সিঙ্গাপুরের ভেতরে-বাইরে নজর রেখেছিলাম। হেলেনার অভিজ্ঞতা ও দক্ষতা করপোরেট ব্যাংকিং, বৃহত্তর চীন এবং উত্তর এশিয়ার বাইরেও প্রসারিত।

বিভিন্ন জায়গায় কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন হেলেনা অবশ্য ১৯৮৪ সালে ওসিবিসিতেই তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেছিলেন।

 

ডেলাওয়ার থেকে হোয়াইট হাউস
যুক্তরাষ্ট্রে ডিসেম্বরে চাকরি হারানো দেড় লাখ কর্মীর সবাই নারী
হাতে বানানো দড়ি বেয়ে ক্যালিফোর্নিয়ার জেল থেকে চম্পট ৬ সন্ত্রাসী
সর্বশেষ সংবাদ