ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
একই আসরে মা মেয়ের বিয়ে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২০-১২-১৬ ০০:৫৯:০৮
ছবি : সংগৃহীত

বয়স কেবলই সংখ্যা। আরো একবার তার প্রমাণ পাওয়া গেল। ভারতের উত্তরপ্রদেশের গোরক্ষপুরে আয়োজিত গণবিবাহে মা-মেয়ে একসাথেই বসলেন বিয়ের পিঁড়িতে। শুনতে অবাক লাগলেও ঘটনা সত্যি। ভারতের বহু রাজ্যেই গণবিবাহের আসর বসে। কখনো সরকারি সহায়তায়, কখনো ব্যক্তিগত উদ্যোগে। উত্তরপ্রদেশের গোরক্ষপুরে সম্প্রতি সেরকমই গণবিবাহের আসর বসেছিল। সেখানেই ঘটে এই অদ্ভুত ঘটনা। যেখানে মা ও মেয়ে একসাথে বিয়ের পিঁড়িতে বসেন।

জানা গেছে, ওই মায়ের নাম বেলি দেবী। ৫৩ বছর বয়সি ওই নারীর স্বামী হরিহর ২৫ বছর আগে মারা গিয়েছিলেন। তারপর থেকে একাই পাঁচ সন্তানকে বড় করেন। এর মধ্যে দুই ছেলে এবং দুই মেয়ের বিয়েও দেন। সম্প্রতি গণবিবাহের আসরেই ছোট মেয়ে ইন্দুর বিয়ে দেবেন বলে ঠিক করেন। কিন্তু ২৭ বছর বয়সি মেয়ের বিয়ের আসরে তিনি নিজেও বিয়ে করলেন। বর মৃত স্বামীর ভাই এবং সম্পর্কে তার দেবর। পেশায় কৃষক ৫৫ বছরের ওই ব্যক্তির নাম জগদীশ। তিনি এতদিন অবিবাহিতই ছিলেন। ওই অনুষ্ঠানে ৬৩টি যুগল বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

এই বিয়ে প্রসঙ্গে বেলি দেবী বলেন, ‘আমার দুই ছেলে এবং দুই মেয়ের বিয়ে ইতোমধ্যে হয়ে গিয়েছে। তাই ছোট মেয়ের বিয়েতেই দেবরকে বিয়ে করার ব্যাপারে সিদ্ধান্ত নিই। এতে আমার সন্তানরা প্রত্যেকেই খুশি।’ এদিকে মায়ের বিয়েতেই যেন সবচেয়ে বেশি আনন্দিত ইন্দু। বলেন, ‘আমার মা এবং কাকা দুইজনে মিলে আমাদের বিয়ে দিয়েছে। এতদিন তারা আমাদের খেয়াল রাখত, এবার নিজেদের খেয়াল রাখতে পারবে।’ ইন্টারনেট।

ব্যাংক অব আমেরিকাকে ২২৫ মিলিয়ন ডলার জরিমানা
আজ থেকে রুশ ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ
অর্থনীতির জন্য শোক করছেন রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর