ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
ব্যাংকগুলোতে নতুন নিয়োগ আশঙ্কাজনকভাবে কমেছে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৮-১৭ ১২:৩৭:২৯

করোনা মহামারী চলাকালীন এমপ্লয়ী সিলেকশন প্রক্রিয়ায় ব্যাপকভাবে বাধাগ্রস্থ হয়। এ কারণে বাংলাদেশের ব্যাংকগুলোতে নতুন নিয়োগ আশঙ্কাজনকভাবে কমেছে। ২০১৯ সালে যেখানে নতুন নিয়োগের প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ সেখানে ২০২০ সালে ১ দশমিক ৩৩ শতাংশ।

মঙ্গলবার (১৭ আগস্ট) বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) -এ এমপ্লয়ী সিলেকশন ইন ব্যাংকস অব বাংলাদেশ: এ মিক্সড মেথড এ্যানালাইসিস শীর্ষক এক অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম’র সহযোগী অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং কন্সালটেন্সী) ড. আশরাফ আল মামুন। সভাপতিত্ব করেন বিআইবিএম’র মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

সেমিনারে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএম’র সহযোগী অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম। পাঁচ সদস্যের গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন- বিআইবিএম’র সহযোগী অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং কন্সালটেন্সী) ড. আশরাফ আল মামুন; প্রভাষক আনিলা আলী; বাংলাদেশ ব্যাংক-এর উপ-মহাব্যবস্থাপক শাকিল এজাজ এবং ডাচ -বাংলা ব্যাংক লিমিটেড।

এছাড়া আরও উপস্থিত ছিলেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক প্রফেসর ড. বরকত-এ-খোদা; বিআইবিএমের সুপারনিউমারারি প্রফেসর এবতাদুল ইসলাম; রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ; মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান প্রমুখ।

সেমিনারের উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল বলেন, কর্মী নিয়োগে সিলেকশন প্রক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ। সঠিকভাবে সিলেকশন প্রক্রিয়া সম্পন্ন করা না হলে সঠিক প্রার্থীকে বাছাই করা সম্ভব হয় না। এ প্রক্রিয়ার মাধ্যমে ব্যাংকগুলো একজন চাকরী প্রার্থী প্রতিষ্ঠানের জন্য যোগ্য না অযোগ্য তা নির্ধারণ করে।

সমাপনী বক্তব্যে বিআইবিএম’র মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, যে সব সুপারিশ এবং মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অন্তর্ভুক্ত করা হবে। এতে বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর সিদ্ধান্ত নিতে সহজ হবে।

আর্থিক প্রতিষ্ঠানে এক পরিবার থেকে দুজনের বেশি পরিচালক নয়
ফুটবল খেলায় অংশ নেওয়া ব্যাংকারদের ‘বিশেষ বোনাস’ দেয়ার আহ্বান এবিবির
ব্যাংকের চুক্তিভিত্তিক কর্মকর্তারা অবসরকালীন সুবিধা পাবেন না