ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
ফুটবল খেলায় অংশ নেওয়া ব্যাংকারদের ‘বিশেষ বোনাস’ দেয়ার আহ্বান এবিবির
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-০৬-১২ ১০:৩০:৩৫

ব্যাংকারদের নিয়ে প্রথমবারের মতো আয়োজিত ফুটবল খেলায় অংশ নেওয়ার বিশেষ বোনাস পাচ্ছেন ব্যাংকাররা।  খেলোয়াড় ও খেলার সঙ্গে যুক্ত সমন্বয়ক, টিম ব্যবস্থাপক ও কোচ পাবেন একটি মূল বেতনের সমান বেসিক। আর অন্য সব কর্মকর্তা-কর্মচারী পাবেন মূল বেতনের অর্ধেক বোনাস। ব্যাংকের সব কর্মকর্তা-কর্মচারীকে বিশেষ বোনাস দেওয়ার জন্য ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার গতকাল বেসরকারি খাতের সব ব্যাংককে এ নিয়ে একটি চিঠি দেন।

চিঠির বিষয় লেখা হয়েছে, ‘শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট ২০২৩’ উপলক্ষে ঘোষিত বিশেষ বোনাস প্রদান প্রসঙ্গে।

বিএবি চেয়ারম্যান চিঠিতে লেখেন, ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট ২০২৩-এ অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানাচ্ছি। ৯ জুন বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে টুর্নামেন্টের সফল সমাপ্তি হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে বিজয়ী দলের হাতে পুরস্কার প্রদান করেছেন। এই টুর্নামেন্টকে কেন্দ্র করে ব্যাংক কর্মকর্তাদের উৎসাহ-উদ্দীপনা ছিল লক্ষণীয়।’

চিঠিতে আরও বলা হয়েছে, উৎসাহ-উদ্দীপনার ধারাকে অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে টুর্নামেন্টে অংশগ্রহণকারী ব্যাংকগুলোর সব খেলোয়াড় ও সংশ্লিষ্ট কর্মকর্তাকে (কো-অর্ডিনেটর, টিম ম্যানেজার ও কোচ) একটি পূর্ণ বেসিকের সমপরিমাণ ‘বিশেষ একটি বোনাস’ এবং অন্য সব নির্বাহী, কর্মকর্তা ও কর্মচারীকে একটি বেসিকের অর্ধেক পরিমাণ ‘বিশেষ অর্ধ বোনাস’ প্রদানের কথা ঘোষণা করা হয়।

বিএবি চেয়ারম্যান প্রধানমন্ত্রীর পরামর্শকে সর্বাধিক গুরুত্ব দিয়ে ঘোষিত বোনাস প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য ব্যাংকগুলোকে অনুরোধ জানান।   একাধিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বিএবির চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তাঁরা বলছেন, নিজ নিজ ব্যাংকের পর্ষদ এই বিষয়ে অনুমতি দেওয়ার পরই বোনাস বিতরণ করা হবে।

বেসরকারি খাতের ৪১ ব্যাংক বিএবি সদস্য। এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার ২০০৮ সাল থেকে বিএবির চেয়ারম্যান। বিএবির ভাইস চেয়ারম্যান ইউসিবির নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী ও আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আবদুস সামাদ লাবু। বিএবি মূলত ব্যাংক পরিচালকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করে থাকে। তারা এবার প্রথমবারের মতো ব্যাংকারদের নিয়ে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করে।

বেসরকারি ব্যাংকের একজন পরিচালকের মেয়াদ ৯ বছর। এই মেয়াদ ১২ বছরে উন্নীত করার জন্য ইতিমধ্যে সরকারের উচ্চপর্যায়ে একটি প্রস্তাবনা জমা দেওয়া হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠানে এক পরিবার থেকে দুজনের বেশি পরিচালক নয়
ফুটবল খেলায় অংশ নেওয়া ব্যাংকারদের ‘বিশেষ বোনাস’ দেয়ার আহ্বান এবিবির
ব্যাংকের চুক্তিভিত্তিক কর্মকর্তারা অবসরকালীন সুবিধা পাবেন না