ঢাকা বৃহস্পতিবার, জানুয়ারী ২৮, ২০২১
বিনিয়োগ নিয়ে কিছু কথা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২০-১১-২৪ ১৩:৪৮:০৫
.

বিনিয়োগের অর্থ আপনার অর্থ সম্পদে বা এমন জিনিসগুলিতে রাখার পরিকল্পনা যা আপনি মনে করেন যে মূল্য বাড়বে বা ভবিষ্যতে দুর্দান্ত বৃদ্ধি পাবে। বিনিয়োগের পিছনে মূল ধারণাটি হ'ল নির্দিষ্ট সময়কালে নিয়মিত আয় করা বা আয় করা। অনেক লোক বিনিয়োগের সাথে সঞ্চয়কে বিভ্রান্ত করে।

বিনিয়োগ কেন গুরুত্বপূর্ণ?

আপনি যদি আর্থিকভাবে সুরক্ষিত হতে চান, সম্পদ তৈরি করতে চান, জরুরি অবস্থার জন্য প্রস্তুত থাকুন, সময় সুরক্ষিত থাকুনমুদ্রাস্ফীতি বা আপনার সাথে দেখাআর্থিক লক্ষ্য, তাহলে আপনার এখনই বিনিয়োগ শুরু করা উচিত! এটি বিনিয়োগ করতে খুব তাড়াতাড়ি বা খুব বেশি দেরি হয় না। আপনার অনুশীলনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হ'ল আপনার উপার্জনের শক্তিশালী উত্পাদনশীল ব্যবহার করা। সময়ের সাথে সাথে আপনার বিনিয়োগ বৃদ্ধি পায় এবং আপনার অর্থও বৃদ্ধি পায়। উদাহরণস্বরূপ, এর মানINR 500 আগামী 5 বছরে একই হবে না (যদি বিনিয়োগ করা হয়!) এবং এটি আরও বাড়তে পারে! সুতরাং, বিনিয়োগ সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রথম দিকে বিনিয়োগ শুরু করুন

অর্থের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের সেরা উপায়টি সঞ্চয় করা! মনে রাখবেন, ধনী হওয়ার অর্থ আপনি কত পরিমাণ অর্থ উপার্জন করেন তা নয়, তবে আপনি কত পরিমাণ অর্থ সঞ্চয় করেন তা নয়। যখন কেউ সঞ্চয় করে তবেই বিনিয়োগ শুরু করতে পারে। আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যের কাছাকাছি যাওয়ার এক উপায় হ'ল যৌগিক সুদের শক্তি বোঝা। যৌগিক সুদের অর্থ হ'ল সুদ যা কেবলমাত্র প্রাথমিক প্রিন্সিপালকেই গণনা করা হয় না তবে পূর্বে জমা হওয়া সুদও।

বিনিয়োগের প্রকার

দুটি স্বতন্ত্র ধরণের বিনিয়োগ হ'ল প্রচলিত এবং বিকল্প and প্রথাগত বিনিয়োগ বিনিয়োগকারীদের মধ্যে জনপ্রিয় এবং মূলত মিউচুয়াল ফান্ড, শেয়ার, বন্ড ইত্যাদির মতো যন্ত্র দিয়ে সম্পন্ন হয় যেখানে বিকল্প বিনিয়োগগুলি এমন কিছু যা ইক্যুইটি বা স্থির আয়ের মূলধারার বিভাগের সাথে খাপ খায় না। বিকল্প বিনিয়োগগুলি স্বর্ণ, হেজ ফান্ড ইত্যাদিতে করা হয়, যা প্রত্যাশাও প্রত্যাশা করে।

ঐতিহ্যবাহী বিনিয়োগ

1. স্টক

স্টক বা আরও বেশি ইক্যুইটি হিসাবে পরিচিত হিসাবে বিনিয়োগ সবচেয়ে সাধারণ ধরণের বিনিয়োগ। স্টকগুলি সংস্থাগুলিতে মালিকানার প্রতিনিধিত্ব করে এবং কোনও সংস্থায় শুরু বা বিনিয়োগ না করেই ব্যবসায়ের মালিকানার সেরা উপায় হিসাবে বিবেচিত হয়। স্টকগুলিতে বিনিয়োগের পরিকল্পনা করা বিনিয়োগকারীদের প্রথমে এর পদ্ধতিটি বুঝতে হবে।

২. মিউচুয়াল ফান্ড

মিউচুয়াল ফান্ড সিকিওরিটি কেনার একটি সাধারণ উদ্দেশ্য সহ অর্থের একটি সম্মিলিত পুল।মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ইক্যুইটি, debtণ এবং অন্যান্য বাজারের মাধ্যমে করা যেতে পারে। এগুলি বিভিন্নমিউচুয়াল ফান্ডের প্রকারগুলি যে একটিবিনিয়োগকারীদের বিনিয়োগ করতে পারে retail খুচরা বিনিয়োগকারীদের জন্য, সিকিওরিটির বাজারগুলিতে এক্সপোজার নেওয়ার অন্যতম সহজ উপায় হ'ল মিউচুয়াল ফান্ডগুলিতে বিনিয়োগ।

ক) বন্ড

বন্ড হ'ল একটি debtণ সুরক্ষা যেখানে বন্ড ইস্যুকারী হোল্ডারকে নিয়মিত বিরতিতে সুদের (বা আরও সাধারণভাবে "কুপন" নামে পরিচিত) প্রদান করে এবং পরিপক্কতার তারিখে মূল পরিমাণ প্রদান করে। বন্ড ক্রেতা / ধারক প্রথমে ইস্যুকারীর কাছ থেকে বন্ড কেনার জন্য মূল পরিমাণ প্রদান করে। বিভিন্ন ধরণের বন্ড যেমন সরকারী বন্ড, কর্পোরেট বন্ড এবং কর সংরক্ষণের বন্ড রয়েছে।

খ। ইক্যুইটি তহবিল  

একটি ইক্যুইটি ফান্ড মূলত স্টক / শেয়ারে বিনিয়োগ করে। ইক্যুইটি ফার্মগুলিতে মালিকানা উপস্থাপন করে (প্রকাশ্যে বা ব্যক্তিগতভাবে ব্যবসা) এবং শেয়ারের মালিকানার লক্ষ্য হ'ল সময়ের সাথে সাথে ব্যবসায় বৃদ্ধিতে অংশ নেওয়া। তদুপরি, সরাসরি কোনও সংস্থায় সরাসরি বিনিয়োগ বা বিনিয়োগ না করেই ব্যবসায়ের মালিকানাধীন হওয়ার জন্য (সামান্য পরিমাণে) একটি ইক্যুইটি তহবিল কেনা অন্যতম সেরা উপায়। এই ফান্ডগুলি দীর্ঘমেয়াদে রিটার্ন অর্জনের জন্য একটি ভাল বিকল্প, তবে এটিরও একটি জানা উচিত যে এগুলি ঝুঁকিপূর্ণ তহবিল।

গ। হাইব্রিড তহবিল

 হাইব্রিড ফান্ডগুলি সাধারণত হিসাবেও পরিচিত knownভারসাম্য তহবিল। এই তহবিল ইক্যুইটি এবং উভয় ক্ষেত্রেই বিনিয়োগ করেdebtণ মিউচুয়াল ফান্ড। অন্য কথায়, এই তহবিল debtণ এবং ইক্যুইটি উভয়ের সংমিশ্রণ হিসাবে কাজ করে। এই তহবিল বিনিয়োগকারীদের জন্য দুর্দান্ত বিকল্প যা ইক্যুইটি ফান্ডগুলিতে বিনিয়োগের ভয় করে। এই তহবিল ঝুঁকি অংশ হ্রাস করবে এবং সময়ের সাথে সর্বোত্তম আয় অর্জনে সহায়তা করবে।

4. স্থির আমানত

নির্দিষ্ট পরিমান (এফডি) বিনিয়োগের প্রাচীনতম পদ্ধতি। একটি নির্দিষ্ট পরিমাণ নির্দিষ্ট সময়ের জন্য আর্থিক সংস্থার সাথে সঞ্চয় করা হয়, এটি বিনিয়োগকারীকে অর্থের উপর সুদ অর্জন করতে দেয়। এফডিতে বিনিয়োগ করার কারণটি হ'ল ক এর চেয়ে বেশি হারের সুদ অর্জন করাসঞ্চয় অ্যাকাউন্ট। চেক আউটস্থির আমানতের হার বিকল্প বিনিয়োগ 1. রিয়েল এস্টেট রিয়েল এস্টেটে বিনিয়োগ গত কয়েক দশক ধরে বিনিয়োগকারীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। রিয়েল এস্টেট বিনিয়োগের অর্থ সাধারণত লাভ বা স্থিতিশীল আয়ের জন্য সম্পত্তি কেনা, লিজ দেওয়া বা বিক্রয় করা। রিয়েল এস্টেটে বিনিয়োগের জন্য বেশিরভাগ বিনিয়োগকারী একটি ব্যাংক loan নেন।

২. বেসরকারী ইক্যুইটি / ভেনচার ক্যাপিটাল

এটি তালিকাভুক্ত সংস্থাগুলিতে করা বিনিয়োগ। এই সংস্থাগুলি মাঝের আকার থেকে বড় আকারের স্টার্ট আপগুলি হতে পারে। এছাড়াও, সংস্থাগুলি হয় নির্দিষ্ট সেক্টর বা একটি বিস্তৃত বর্ণালীতে হতে পারে।

3. ডেরিভেটিভস

একটি ডেরাইভেটিভ হ'ল ভবিষ্যতে একটি নির্দিষ্ট মূল্যে একটি সম্পত্তি ক্রয়ের প্রতিশ্রুতি হিসাবে ক্রেতাকে দেওয়া একটি আর্থিক চুক্তি। সর্বাধিক সাধারণ ডেরিভেটিভগুলি হ'ল ফিউচার, বিকল্পগুলি, অদলবদল এবং ফরোয়ার্ড। ফিউচার চুক্তিগুলি বন্ড, স্টক, বিদেশী মুদ্রা ইত্যাদির মতো অন্তর্নিহিত উপর ভিত্তি করে তৈরি হয়

4. কাঠামোগত পণ্য

কাঠামোগত পণ্য হ'ল একটি নির্দিষ্ট মেয়াদী বিনিয়োগ যা শেয়ার বাজার বা অন্যান্য সূচকগুলির কার্য সম্পাদনের সাথে যুক্ত। কাঠামোগত পণ্যের রিটার্নগুলি পূর্বনির্ধারিত বৈশিষ্ট্যগুলির সাথে পরিপক্কতার তারিখ, মূলধন সুরক্ষা স্তর, কুপনের তারিখ ইত্যাদির সাথে অন্তর্নিহিত সম্পত্তির সাথে যুক্ত হয়.

5. হেজ তহবিল

একজনহেজ ফান্ড বিনিয়োগকারীদের একটি গ্রুপ যা উচ্চতর আয় অর্জনের জন্য জটিল বিনিয়োগে এটি বিনিয়োগের জন্য বিশাল তহবিল সরবরাহ করে। হেজ ফান্ডগুলি আক্রমনাত্মক কৌশলগুলি ব্যবহারের অনুমতি দেয় যা সোয়াপ, শর্ট, লিভারেজ, ডেরিভেটিভস ইত্যাদি বিক্রয় সহ মিউচুয়াল ফান্ডগুলিতে অনুপলব্ধ

অন্যান্য বিকল্প বিনিয়োগ

ওয়াইন, আর্ট এবং পুরাকীর্তি, পণ্যগুলি, প্রকৃতপক্ষে কোনও ব্যবসায়িক মূল্য, এটি বিকল্প বিনিয়োগ পদ্ধতি হিসাবে বিবেচিত হতে পারে।

এবার বিদেশী বিনিয়োগে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেল চীন
এক বছরে বিনিয়োগ কমছে তিন হাজার কোটি টাকা
বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ও বিডা