ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
ব্যক্তিগত পোর্টফোলিওর দায়িত্ব নিবে না বিএসইসি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৬-০১ ০০:৫২:৪৩

পুঁজিবাজারে শেয়ারের দরের উত্থান পতন স্বাভাবিক নিয়ম। শেয়ারের দর পতন হলেই নিয়ন্ত্রক সংস্থাকে দোষারোপ করা হয়। পতন হলেই নিয়ন্ত্রক সংস্থাকে দোষারোপের কি আছে। ভুল শেয়ার কিনে কমিশনের ওপর দোষ চাপালে চলবে না। বিএসইসি কারো ব্যক্তিগত পোর্টফোলিওর দায়িত্ব নিবে না বলে জানিয়েছে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

সোমবার রাজধানীতে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) এর নতুন ক্যাম্পাসের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পুঁজিবাজারে মনিটরিংয়ে শতভাগ সঠিক হবে এটা বলা যাবে না। মনিটরিং করতে গিয়ে কিছু ভুল হতেই পারে, এর দায়িত্ব আমাদের। কিন্তু কারো ব্যক্তিগত পোর্টফোলিও ম্যানেজ করার দায়িত্ব আমাদের না।

শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, কোন শেয়ারের দর কত হবে সেটা কমিশন কখনও নির্ধারণ করতে পারে না। কোন শেয়ারের দর কমবে বা বাড়বে। তাই কোন বিনিয়োগকারীর ভুল শেয়ার কেনার দায় কমিশন নিবে না।

পুঁজিবাজারে শেয়ার দরের উঠানামা একটি স্বাভাবিক ঘটনা। বাজারে চাঙ্গাভাব যেমন থাকে, তেমনি মন্দাভাবও থাকে। কখনও কোনো একটি শেয়ারের বা দল বেধে কোনো খাতের শেয়ারের দর বৃদ্ধির প্রবণতাও দেখা যায়, আবার একঙ্গে দর কমার প্রবণতাও দেখা যায়।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। এটি জেনেই এখানে সবাই বিনিয়োগ করতে আসে। কিন্তু আমরা দেখেছি বিভিন্ন সময়ে বিনিয়োগকারীরা না জেনে, না বুঝে শেয়ার কেনেন। পরবর্তীতে তারা বুঝতে পারেন সেটি ছিল ভুল সিদ্ধান্ত। এজন্য তারা কমিশনকে দায়ী করেন।

শীর্ষ ডিলার ইসলামী ব্যাংক সিকিউরিটিজ
প্রাইমারি ডিলার হিসেবে অনুমোদন পেল রূপালী ব্যাংক
হাজার কোটি টাকার সুকুক বন্ড ইস্যু করবে আইসিবি