ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
হাজার কোটি টাকার সুকুক বন্ড ইস্যু করবে আইসিবি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-১২-২৭ ০৫:৫৩:৫৩

বেক্সিমকো লিমিটেডের পর এবার ১ হাজার কোটি টাকার সুকুক বন্ড (ইসলামী শরীয়াহসম্মত বন্ড) ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

সোমবার (২৭ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

পুঁজিবাজারের তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান আইসিবির পরিচালনা পর্ষদ দশ বছর মেয়াদী এক হাজার কোটি টাকার শরীয়াহসম্মত বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। ফান্ডটির নাম হবে-আইসিবি ফাস্ট মুদারাবা সুকুক বন্ড।

এখন চূড়ান্ত অনুমোদনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করবে প্রতিষ্ঠানটি। সুকুক এই বন্ডের বৈশিষ্ট্য হলো- আইসিবি ১ম মুদারাবা সুকুক, প্রবর্তক: আইসিবি। প্রতি ইউনিট অভিহিত মূল্য হবে ১ হাজার টাকা।

এসপিভি-ট্রাস্ট অব দ্য ফান্ড (সুকুক সার্টিফিকেট প্রদানকারী) :  আইসিবি ১ম মুদারাবা সুকুক ট্রাস্ট, ধরন-কাঠামো : মুদারাবা সুকুক।

প্রতিষ্ঠানের বন্ডের জন্য ১০০ ইউনিটের একটি লটের মূল্য ১ লাখ টাকা এবং ৫ ইউনিটের একটি লটের মূল্য ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ৫ হাজার টাকা।

এই ফান্ডে বাংলাদেশের সব নাগরিক (আবাসিক এবং অনাবাসিক), প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী যেমন ব্যাংক, বিমা এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, দেশি এবং বিদেশি কোম্পানি, সরকারি প্রতিষ্ঠান এবং করপোরেশন, অন্যান্য সমস্ত সামাজিক প্রতিষ্ঠান যেমন ক্লাব এবং সমিতি অংশগ্রহণ করতে পারবে।

এর আগে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো লিমিটেড সুকুক বন্ড বাজারে ছেড়ে ৩ হাজার কোটি টাকা সংগ্রহ করে। আগামী বছরের প্রথম দিকে বন্ডটির লেনদেন শুরু হবে।

শীর্ষ ডিলার ইসলামী ব্যাংক সিকিউরিটিজ
প্রাইমারি ডিলার হিসেবে অনুমোদন পেল রূপালী ব্যাংক
হাজার কোটি টাকার সুকুক বন্ড ইস্যু করবে আইসিবি