ঢাকা শনিবার, মে ১৫, ২০২১
ব্যাংকারের মত করোনায় বিমা পেশাজীবীদের আর্থিক সুরক্ষার দাবি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৪-২১ ০৮:১১:২৩

করোনায় ব্যাংক কর্মকর্তাদের মৃত্যু হলে পরিবার পাবে সর্বোচ্চ ৫০ লাখ টাকা। এমন একটি আর্থিক সুরক্ষার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার জারির একদিন পর বিমা খাতের পেশাজীবীরাও করোনায় আর্থিক সুবিধা দাবী করেছেন।

মঙ্গলবার (২০ এপ্রিল) করোনায় আর্থিক সুবিধা দাবী করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) একটি চিঠি দিয়েছে বীমা খাতের পেশাজীবিদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস)।

সংগঠনটির চিঠিতে বলা হয়েছে, ব্যাংকিং কার্যক্রমের নিমিত্তে ব্যাংকের প্রধান কার্যালয় সহ কতিপয় শাখা চালু রাখার জন্য বাংলাদেশ ব্যাংক নির্দেশনা প্রদান করেন এবং কর্তব্যরত সকল কর্মকর্তা-কর্মচারীকে ৩ (তিন) ক্যাটাগরিতে ৫০ লাখ, সাড়ে ৩৭ লাখ এবং ২৫ লাখ টাকার আর্থিক সুরক্ষা বাবদ সুবিধা নিশ্চিত করেছেন। যা সত্যিই সময়োপযোগী সিদ্ধান্ত। সেই সাথে আমদানি ও রপ্তানির জন্য ব্যাংকের পাশাপাশি নন লাইফ এবং বিভিন্ন দাবী সম্পাদনের জন্য ও গুরুত্বপূর্ণ সেবার জন্য লাইফ বীমা অফিসের বেশ কিছু গুরুত্বপূর্ণ শাখা সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখার নির্দেশনা প্রদান করেছে আইডিআরএ।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এই যে, অর্থ মন্ত্রণালয়ের অধীনে ব্যাংক ও বীমা এই দুইটি প্রতিষ্ঠান এক যোগে কাজ করে আসছে। একই মন্ত্রাণালয়ের এক বিভাগকে এই মহামারী করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যুজনিত কারণে সকল তফসিল ব্যাংক প্রতিষ্ঠান সমূহ ৩ (তিন) ক্যাটাগরিতে আর্থিক সুরক্ষা (বীমা সুবিধা) ঘোষনা করলেও বীমা বিভাগে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ দেশে বীমা প্রতিষ্ঠানসমূহে কর্মরতদের (অফিয়াল ও উন্নয়ন বিভাগে) বীমা সুবিধার ঘোষনার আদেশ দেয়া হয়নি। যা সত্যিই হৃদয়বিদারক ও অমানবিক একটি বিষয়।

বাংলাদেশের উন্নয়নে এই দুইটি প্রতিষ্ঠানের (ব্যাংক ও বীমা) গুরুত্ব অপরিসীম। এই দুই প্রতিষ্ঠানের কার্যক্রম একটির সঙ্গে অপরটি জড়িত। বিধায় বাংলাদেশ ব্যাংকের ন্যায় বীমা প্রতিষ্ঠানগুলোর অভিভাবক বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। বাংলাদেশ ব্যাংক সকল তফসিল ব্যাংকে কর্মরত সকল কর্মকার্তা-কর্মচারীদের জন্য যদি বীমা সুবিধা দিতে পারে। তবে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ হতে বীমা খাতে কর্মরতদের জন্যও করোনায় আর্থিক সুরক্ষায় বীমা সুবিধা দিতে পারে। কিন্তু তা দেয়ার বিষয়ে কোন দিক নির্দেশনা না থাকায় দেশের সকল বীমা পেশাজীবীরা হতাশ। তাই করোনাকালীন সময়ে অতিরিক্ত বীমা (আর্থিক সুরক্ষা) সুবিধার বিষয়টি পূণর্বিবেচনা করায় জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিকট চিঠি দিয়েছে বীমা পেশাজীবিদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস)।

ডেল্টা লাইফের মূখ্য নির্বাহীর বেতন বেড়েছে ৭৫%, অন্য কারো বাড়েনি
নিবন্ধনের অনুমোদন পেল বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স
নিবন্ধনের অনুমোদন পেল বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স