ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
সিঙ্গাপুরের বৃহত্তম ব্যাংক অফিস স্পেস কমাচ্ছে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৪-১১ ০৭:১৬:৫০

সিঙ্গাপুরে নিজেদের অফিসের জায়গা কমানোর সিদ্ধান্ত নিয়েছে ডিবিএস গ্রুপ। চলমান কভিড-১৯ মহামারীতে ঘরে বসে কাজের সুযোগ দেয়ার মাধ্যমে বিশ্বজুড়ে অনেক প্রতিষ্ঠানই অফিসের জায়গা কমিয়ে আনছে। এক্ষেত্রে সিঙ্গাপুরের বৃহত্তম ব্যাংকটিও একই পথে হাঁটল। খবর ব্লুমবার্গ।

সিঙ্গাপুরের ব্যবসার কেন্দ্র হিসেবে পরিচিত এলাকায় মারিয়ানা বে ফিন্যান্সিয়াল সেন্টারে (এমবিএফসি) বেশ বড় জায়গা নিয়েই অফিস ছিল দক্ষিণপূর্ব এশিয়ার সবচেয়ে বৃহত্তম ব্যাংকটির। সব মিলিয়ে ১২ তলার বেশি জায়গাজুড়ে ছিল তাদের অফিস। তবে এখন প্রতিষ্ঠানটি আড়াই তলার মতো জায়গা ছেড়ে দিতে চায়। এমবিএফটি টাওয়ার ৩-এর সবচেয়ে বড় ভাড়াটিয়া ছিল ডিবিএস। ভবনটিতে ছিল ব্যাংকটির সদর দপ্তর। একটি সূত্র জানিয়েছে, আগামী ডিসেম্বরেই এ জায়গা ছেড়ে দেয়ার পরিকল্পনা রয়েছে। তবে যেহেতু বিষয়টি বেশ গোপনীয়, তাই এ নিয়ে প্রকাশ্যে কথা বলেননি।

বিশ্বজুড়েই ব্যাংকগুলো তাদের অফিসগুলোর ব্যবহার নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে। করোনাভাইরাসের সংক্রমণ ও বিশ্বের অনেক স্থানে লকডাউনে ঘরে বসে কাজ করার সুযোগ সৃষ্টির পর এটা মনে করা হচ্ছে যে কর্মীরা চাইলে বাড়িতে বসেই কার্যকরভাবে অফিস চালাতে পারেন। তবে অফিসে কাজ করার প্রয়োজনীয়তার কথা যেমন বলছে, তেমনি বাড়িতে বসে কাজ করার সুবিধার কথাও প্রচার করছে ডিবিএস। গত নভেম্বরে প্রতিষ্ঠানটি বলেছিল, ৪০ শতাংশ কর্মী বাড়িতে বসে বা অফিস থেকে দূরে বসে কাজের সুযোগ পাবেন। তবে গত মাসে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী পিয়ুশ গুপ্ত বলেন, কোনো প্রতিষ্ঠানের মূল বিষয়টা গড়ে তুলতে কর্মীদের অফিসে এসে কাজ করা উচিত।

আগে সিটি ব্যাংক তাদের ব্যবহূত তিনটি ফ্লোর ছেড়ে দেয়। একই সময়ে মিজুহো ছেড়েছে একটি ফ্লোর।

ব্যাংক অব আমেরিকাকে ২২৫ মিলিয়ন ডলার জরিমানা
আজ থেকে রুশ ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ
অর্থনীতির জন্য শোক করছেন রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর