ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
আবারো ব্যাংকের জনবল অর্ধেক করার নির্দেশ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৩-৩১ ২১:১৩:৫৮

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুসরণ করে ব্যাংকের অর্ধেক জনবল দিয়ে গ্রাহক সেবা নিশ্চিত করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি গর্ভবতী, অসুস্থ ও ৫৫ বছর বয়সের ঊর্ধ্ব কর্মকর্তা-কর্মচারীকে বাড়িতে অবস্থান করে কর্মসম্পাদনের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গতকাল এ নির্দেশনা দেয়া হয়। এতে কর্মক্ষেত্রে প্রবেশ এবং অবস্থানকালে বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মনে চলতে নির্দেশনা দেয়া হয়েছে। নতুন এ নির্দেশনা আগামী দুই সপ্তাহ বলবৎ থাকবে।

গত বছর দেশে করোনা সংক্রমণ শুরু হলে ব্যাংকিং সেবা নিরবচ্ছিন্ন রাখতে দফায় দফায় নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকগুলোকেও নিজেদের সুবিধা অনুযায়ী ব্যবস্থা গ্রহণের ক্ষমতা দেয়া হয়। ব্যাংকের শাখাগুলোর জনবল কমিয়ে আনা, একই এলাকার একাধিক শাখা বন্ধ রেখে একটি শাখা সচল রাখাসহ বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হয়। আগের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবারো ব্যাংকগুলো কার্যক্রম পরিচালনা করবে বলে সংশ্লিষ্টরা প্রত্যাশা করছেন।

‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ থেকে জারীকৃত প্রজ্ঞাপনে বলা হয়, করোনায় আক্রান্ত বা লক্ষণযুক্ত ব্যক্তির আইসোলেশন নিশ্চিত করতে হবে। করোনায় আক্রান্ত ব্যক্তির ঘনিষ্ঠ সংস্পর্শে আসা অন্যদেরও কোয়ারেন্টিন নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া সভা, সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা যথাসম্ভব অনলাইনে আয়োজন করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

আদায়কৃত অতিরিক্ত সুপারভিশন চার্জ ফেরত দেওয়ার নির্দেশ
স্বতন্ত্র পরিচালকের যোগ্যতা-বেতন কত জানালো কেন্দ্রীয় ব্যাংক
আমদানি পণ্যের মূল্যসহ অতিরিক্ত তথ্য দিতে হবে