ঢাকা রবিবার, এপ্রিল ১১, ২০২১
আর্থিক প্রতিষ্ঠানে লভ্যাংশের সীমা ৩০ শতাংশ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০৩-২২ ১৯:৩৩:০৯

নগদ ও বোনাস মিলিয়ে সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করতে পারবে ব্যাংক বহির্ভুত আর্থিক প্রতিষ্ঠানগুলো। তবে সর্বোচ্চ ১৫ শতাংশের বেশি নগদ লভ্যাংশ ঘোষণা করতে পারবে না বলে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এক মাস আগের সর্বোচ্চ ১৫ শতাংশ লভ্যাংশের সীমা বেঁধে দেয়া প্রজ্ঞাপন সংশোধন করে সোমবার নতুন প্রজ্ঞাপনের মাধ্যমে এ সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তবে যে সকল প্রতিষ্ঠানের ১০ শতাংশের বেশি খেলাপি ঋণ রয়েছে সে সকল প্রতিষ্ঠানের লভ্যাংশ বিতরণে নিষেধাজ্ঞা দিয়ে আগের প্রজ্ঞাপনের সেই শর্ত বজায় রাখা হয়েছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লভ্যাংশের সীমা বেঁধে দিয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনের পর পুঁজিবাজারে এসব কোম্পানির শেয়ার দরে বিরূপ প্রভাব পড়ার পর ১৫ মার্চ প্রতিষ্ঠান গুলোর সঙ্গে বৈঠকে বসে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

সেই বৈঠকের পর বিএসইসির পক্ষ থেকে জানানো হয়, ব্যাংকগুলো ৩০ শতাংশের জায়গায় সর্বোচ্চ ৩৫ শতাংশ আর আর্থিক প্রতিষ্ঠান ১৫ শতাংশ নগদের পাশাপাশি বোনাস শেয়ারও লভ্যাংশ হিসেবে বিতরণ করতে পারবে। তবে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক স্পষ্টীকরণ ব্যাখ্যা দেবে।

বৈঠকের দুই দিনের মাথায় ব্যাংকের লভ্যাংশের সীমা বাড়িয়ে প্রজ্ঞাপন দেয় কেন্দ্রীয় ব্যাংক। তবে আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে সিদ্ধান্ত দেয়া হয়নি।

তবে বৈঠকের এক সপ্তাহ পর কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়, ‘সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আর্থিক প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ১৫ শতাংশ নগদ লভ্যাংশসহ ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করতে পারবে।

নগদের ৫১% মালিকানা নিচ্ছে ডাক বিভাগ
বিএইচবিএফসি’র নতুন মহাব্যবস্থাপক হলেন মো. খাইরুল ইসলাম
ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা