ঢাকা বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১
ট্যাক্স কার্ড পেলেন ১৪১ জন সেরা করদাতা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-১১ ২১:১৪:২১

সর্বোচ্চ কর দেয়ায় ১৪১ জন করদাতাকে ট্যাক্স কার্ড দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেরা করদাতার এই তালিকায় রয়েছেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ এবং পরিচালক আব্দুল মুকিত মজুমদার বাবু।

বৃহস্পতিবার সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশ গ্রহণ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনসহ এনবিআরের কর্মকর্তারা।

অর্থমন্ত্রী বলেন: ট্যাক্স জিডিপির অনুপাত ১৬ থেকে ১৭ শতাংশে উন্নীত করতে হবে। এজন্য ডিজিটালাইজেশন প্রয়োজন হলেও আমরা সেই পর্যায়ে যেতে পারিনি। কর ব্যবস্থাপনা দ্রুত সম্পূর্ণ ডিজিটাল করতে হবে।

সেরা করদাতাদের সম্মাননার মধ্যদিয়ে আগামীতে আরও করদাতা ও করের পরিমাণ বাড়বে এমন প্রত্যাশা করে তিনি বলেন: কর আহরণের পরিমাণ বাড়াতে হলে মানুষের সচেতনতা বাড়াতে হবে। পাশাপাশি কর আহরণকারী কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতেও কাজ করতে হবে এনবিআরকে।

এবার ৩৬টি ক্যাটাগরিতে ঢাকাসহ সারাদেশে মোট ৬৬৫ জনকে সেরা করদাতা হিসেবে মনোনীত করে সম্মাননা দেয়া হয়। এরমধ্যে ১৪১ জনকে ট্যাক্স কার্ড দেয়া হয়। ব্যক্তি পর্যায়ে ট্যাক্স কার্ড পেয়েছেন ৭৬ জন, কোম্পানী পর্যায়ে ৫৩টি এবং অন্যান্য ১২টি।

সেরা ১৪১ জনের মধ্যে কোম্পানী ও ব্যক্তি পর্যায়ের মোট ১০ জনকে স্বশরীরে সম্মাননা স্মারক ও ট্যাক্স কার্ড তুলে দেয়া হয়।

পাঁচটি প্রতিষ্ঠান হলো: গ্রামীণফোন, আকিজ গ্রুপ, বাংলাদেশ আমেরিকান টোবাকো, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক ও ইউনিলিভার লিমিটেড।

ব্যক্তি পর্যায়ে সেরা করদাতার সম্মাননা এবং ট্যাক্স কার্ড পেয়েছেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ এবং পরিচালক আব্দুল মুকিত মজুমদার বাবু।

এছাড়া ব্যক্তি পর্যায়ে স্মারক ও ট্যাক্স কার্ড গ্রহণ করেন- সাবেক মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, রুবাইয়া ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লাইলা হোসেন ও হাজী মো. কাউস মিয়া।

ট্যাক্স কার্ড প্রাপ্ত অন্যান্যরা করোনার কারণে ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করেন।

ট্যাক্সকার্ড পাওয়া ব্যক্তি করদাতা, কোম্পানি বা অন্যান্য শ্রেণির করদাতারা ট্যাক্স কার্ডধারী হিসেবে বিবেচিত হবেন। এছাড়া বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন ও পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। যেকোনো ভ্রমণে বিমান, রেল ও জলপথে সরকারি যানবাহনে টিকিটপ্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন। ট্যাক্স কার্ডধারীর স্ত্রী-স্বামী, নির্ভরশীল ছেলেমেয়ে ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালের কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহারের সুবিধা পাবেন। তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন।

করদাতাদের মাঝে সচেতনতা বৃদ্ধি ও কর প্রদানে উদ্বুদ্ধ করতে এনবিআর ২০০৮ সাল থেকে জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান করে আসছে। এছাড়া বিশেষ সম্মাননায় ২০১০ সাল থেকে জাতীয় ট্যাক্স কার্ড প্রদান করা হচ্ছে।

পেপারলেস ক্রস-বর্ডার বাণিজ্য কার্যকর হল
‘কৃষি আধুনিকায়ন ও গ্রামীণ অর্থনীতি উন্নয়নে কাজ করছে সরকার’
টানা পাঁচবারের মতো সর্বোচ্চ করদাতার পুরস্কার পেল গ্রামীণফোন