ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ১ শতাংশ শেয়ার চায় বাংলাদেশ
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০২-০১ ২১:২৭:৩৪

আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে (এনডিবি) ১ শতাংশ শেয়ার চায় বাংলাদেশ। এনডিবিতে যোগদান এবং আনুষঙ্গিক এসব বিষয়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিক আলোচনা শুরু হচ্ছে আজ মঙ্গলবার। বৈঠকে শেয়ারের পাশাপাশি ঋণের সুদের হার, রেয়াত কাল, চাঁদার পরিমাণ ইত্যাদি বিষয়েও আলোচনা হবে। যোগদানের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগেই।

এনডিবি হচ্ছে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মতো বহুপক্ষীয় ঋণদান সংস্থা। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা- এই পাঁচ দেশের জোট ব্রিকসের উন্নয়ন ব্যাংক এটি। ২০১৪ সালে এনডিবি গঠিত হয়। ঋণ, গ্যারান্টি ও ইক্যুইটি জোগানের মাধ্যমে উন্নয়নে সহযোগিতা করা এই ব্যাংকের মূল লক্ষ্য। প্রযুক্তিগত সহযোগিতাও দিয়ে থাকে। সরকারি ও বেসরকারি দু'পক্ষকেই সহযোগিতা করে থাকে এনডিবি। এর অনুমোদিত মূলধন ১০০ বিলিয়ন ডলার। মূল উদ্যোক্তা প্রতিটি দেশের সমান হারে এক লাখ করে শেয়ার রয়েছে। আরও পাঁচ লাখ শেয়ার অব্যবহূত আছে।

আজকের আলোচনায় বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অন্যদিকে, এনডিবির পক্ষে নেতৃত্ব দেবেন সংস্থার চেয়ারম্যান মার্কোস প্রাদো ট্রয়জো। জুম প্ল্যাটফর্মে বৈঠকটি অনুষ্ঠিত হবে। গত ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বাংলাদেশকে এনডিবিতে যোগ দেওয়ার অনুরোধ জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকের পর যোগদানের ব্যাপারে লাভ-ক্ষতির বিষয়ে বিশ্নেষণ করা হয়।

ইআরডির কর্মকর্তারা জানিয়েছেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) কাতার থেকে উত্তরণের পর রেয়াতি হারে বহুপক্ষীয় ঋণদান সংস্থাগুলোর কাছে আর ঋণ সুবিধা পাওয়া যাবে না। ২০২৬ সালে এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণ হওয়ার কথা। সুতরাং এনডিবির মতো বিকল্প উৎসকে ইতিবাচকভাবে দেখছে সরকার। বিশেষ করে বড় অবকাঠামো উন্নয়নে অনেক অর্থের প্রয়োজন। এসব পরিস্থিতি বিবেচনায় এনডিবিতে যোগদানের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাউথইস্ট ব্যাংকে গ্রাহকের মতবিনিময় সভা
ব্যাংকগুলো শাখা খোলার পরিবর্তে ডিজিটাল মাধ্যমকে গুরুত্ব দিচ্ছে
আইএফআইসি ব্যাংক থেকে গ্রাহকের ২০ লাখ টাকা ছিনতাই, ২ পুলিশ গ্রেপ্তার