ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
মেয়াদি ঋণে বড় ছাড়
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০১-৩১ ২০:১৭:২২

মেয়াদি ঋণে বড় ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। উদ্যোক্তাদের ঋণ পরিশোধের সময় দুই বছর পর্যন্ত বাড়ানোর সুযোগ দেয়া হয়েছে। এক বছর ঋণ পরিশোধের শিথিলতা শেষ হওয়ার পর মেয়াদি ঋণে এ ছাড় পাওয়ায় বড় ঋণখেলাপিরা অনেকটাই স্বস্তিতে থাকবেন বলে সংশ্লিষ্টরা মনে করছেন। তবে এ সিদ্ধান্ত ব্যাংকের ঋণ আদায়ের ওপর বড় ধরনের প্রভাব পড়বে বলে ব্যাংকাররা জানিয়েছেন।

জানা গেছে, করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কথা বিবেচনায় নিয়ে প্রথমে গত বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাস ঋণ পরিশোধের ওপর শিথিলতা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এক নির্দেশনায় তখন বলা হয়েছিল ঋণ পরিশোধ না করলেও কাউকে খেলাপি করা যাবে না। কেন্দ্রীয় ব্যাংকের এ ছাড়ে সব ধরনের ব্যবসায়ীরাই বলা চলে ব্যাংকের ঋণ পরিশোধ বন্ধ করে দেন। পরবর্তীতে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে এ শিথিলতা আরেক দফা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়। কিন্তু করোনা পরিস্থিতিকে বিবেচনায় নিয়ে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে এ শিথিলতা গত ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়। এভাবে গত বছর ব্যাংকের এক টাকাও পরিশোধ না করে অনেক ব্যবসায়ী নির্বিঘেœ পার করে দেন।

তবে, ব্যাংকগুলোর ঋণ আদায় কমে যাওয়ায় মুনাফার ওপর বড় ধরনের প্রভাব পড়ে। এক দিকে ঋণ আদায় ব্যাপক ভিত্তিতে কমে যায়। আবার ওইসব ঋণ খেলাপিও করা যায়নি। পাশাপাশি আমানতকারীদের অর্থ উত্তোলনেরও চাপ ছিল। সবমিলেই গেল বছর ব্যাংকিং খাত অর্থনীতির অন্য দশটি খাতের মতো অস্বস্তিতে পার করেন। যদিও এ সময়ে স্বস্তিতে থাকেন ইচ্ছেকৃত ঋণখেলাপিরা। বকেয়া ঋণখেলাপি না হওয়ায় নীতিমালা অনুযায়ী ওইসব ঋণের ওপর অর্জিত সুদ আয় খাতে নিতে কোনো বাধা ছিল না। এতে কৃত্রিমভাবে মুনাফা বেড়ে যায় অনেক ব্যাংকের। তবে, সচেতন ব্যাংকগুলো বকেয়া ঋণের ওপর বাড়তি প্রভিশন সংরক্ষণ করে। এর ফলে বেশির ভাগ ব্যাংকেরই পরিচালন মুনাফাসহ প্রকৃত মুনাফা (নিট) কমে যায়।

সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে, দ্বিতীয় দফা করোনার প্রাদুর্ভাবের বিষয়টি সামনে এনে ব্যবসায়ীদের একটি অংশ ঋণ পরিশোধের ওপর শিথিলতা আরো বাড়াতে বলেছিলেন। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত ও সর্বশেষ ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সাথে গভর্নরের বৈঠকের পর ঋণ পরিশোধের শিথিলতা আর না বাড়াতে সিদ্ধান্ত নেয়া হয়। এ সিদ্ধান্তের আলোকেই গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোর জন্য এ নির্দেশনা দেয়া হয়। বলা হয়, অর্থনীতিতে করোনার নেতিবাচক প্রভাব বিবেচনায় ঋণের ওপর প্রভাব সহনীয় মাত্রায় রাখার লক্ষ্যে গত বছর জানুয়ারি থেকে গত ডিসেম্বর পর্যন্ত সবধরনের ঋণের শ্রেণীকরণে ফেডারেল সুবিধা প্রদান করা হয়েছিল। অর্থাৎ এ সময়ের মধ্যে কেউ ঋণ পরিশোধ না করলেও ওই গ্রাহককে ঋণখেলাপি করা যাবে না। এ সিদ্ধান্ত গত এক জানুয়ারি থেকে বর্ধিত না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে, গত এক বছর ঋণ পরিশোধ না করায় বিদ্যমান ঋণের সাথে সুদ যুক্ত হওয়ার মূল ঋণ বেড়ে গেছে। এ দিকে ব্যবসায়ীদের একটি অংশও সময় বাড়ানোর পক্ষে ছিলেন। সবকিছু বিবেচনায় নিয়েই মেয়াদি ঋণের বিদ্যমান মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, ১ জানুয়ারিতে বিদ্যমান অশ্রেণীকৃত ঋণ বা বিনিয়োগকারীদের করোনার প্রভাব এবং বিনিয়োগের বকেয়া স্থিতির পরিমাণ বিবেচনায় নিয়ে ব্যাংক গ্রাহকের সম্পর্কের ভিত্তিতে কেবলমাত্র মেয়াদি ঋণ বা বিনিয়োগের হিসেবের অবশিষ্ট মেয়াদের সর্বোচ্চ ৫০ শতাংশ মেয়াদ বৃদ্ধি করা যাবে। তবে তা কোনোভাবেই দুই বছরের বেশি হবে না। অর্থাৎ কোনো গ্রাহকের বিদ্যমান ঋণের মেয়াদ চার বছর রয়েছে। এখন থেকে এর ৫০ শতাংশ অর্থাৎ দুই বছর সময় বাড়াতে পারবে। এর ফলে সংশ্লিষ্ট গ্রাহক আগে ঋণ পরিশোধের যেখানে চার বছর সময় পেতেন, এখন ঋণ পরিশোধের সময় পাবেন চার বছরের সাথে অতিরিক্ত দুই বছর যুক্ত হয়ে ছয় বছর।

ব্যাংকাররা জানিয়েছেন, এর ফলে ব্যাংকের বিদ্যমান ঋণ আরো বেশি সময় পর্যন্ত গ্রাহকের কাছে আটকে থাকবে। কিন্তু নির্ধারিত মেয়াদ শেষে আমানতকারীদের অর্থ ঠিকই পরিশোধ করতে হবে। ফলে কোনো কোনো ব্যাংকের তহবিল সঙ্কট আরো বেড়ে যেতে পারে বলে তারা আশঙ্কা করছেন।

আদায়কৃত অতিরিক্ত সুপারভিশন চার্জ ফেরত দেওয়ার নির্দেশ
স্বতন্ত্র পরিচালকের যোগ্যতা-বেতন কত জানালো কেন্দ্রীয় ব্যাংক
আমদানি পণ্যের মূল্যসহ অতিরিক্ত তথ্য দিতে হবে