ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
ইবিএল ও ওইইবির মধ্যে ইম্প্যাক্ট ফাইন্যান্সিং চুক্তি
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০১-২৮ ২২:২৩:৩৩

স্থানীয় তৈরি পোশাক শিল্প ও এসএমই খাতকে বৈদেশিক মুদ্রায় আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে অস্ট্রিয়ার উন্নয়ন ব্যাংক ওইইবির সঙ্গে একটি মেয়াদি সুবিধা চুক্তি সম্পাদন করেছে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। ফলে প্রতিযোগিতামূলক সুদের হারে এ আর্থিক সুবিধা পাবেন সংশ্লিষ্ট গ্রাহকরা।

ইবিএলের এমডি ও সিইও আলী রেজা ইফতেখার এ প্রসঙ্গে বলেন, ওইইবির সঙ্গে অংশীদারিত্বের সূচনা করতে পেরে ইবিএল আনন্দিত। এর মাধ্যমে ওইইবির সঙ্গে সূচিত সম্পর্কের ফলে দেশের গুরুত্বপূর্ণ খাতগুলোর টেকসই উন্নয়ন নিশ্চিত হবে, যা দেশের অর্থনীতিতে তাত্পর্যপূর্ণ অবদান রাখবে।

ওইইবির কৌশলগত লক্ষ্য ও ইবিএলের সঙ্গে সম্পাদিত অংশীদারিত্ব চুক্তি সম্পর্কে ব্যাখ্যা দিয়ে সংস্থাটির নির্বাহী পর্ষদের সদস্য সাবিন গেবার এবং মাইকেল ওয়ানকাটা বলেন, বহু বছর ধরেই আমরা একটি কৌশলগত লক্ষ্য নিয়ে কাজ করছি। আর তা হলো, এসএমইদের জন্য আর্থিক সুবিধা লাভের সুযোগ করে দেয়া। কভিড-১৯ মহামারীকালে বিষয়টি আরো বেশি গুরুত্ব পাচ্ছে। কারণ এসএমইগুলো মহামারীর কারণে খুব বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সারা দেশে এসএমইদের কাছে পৌঁছানোর জন্য ইবিএলের মতো আদর্শ একটি পার্টনার পেয়ে আমরা খুশি। আমরা উভয়ে মিলে বাংলাদেশের বেসরকারি খাতকে আরো দৃঢ় ভিত্তির ওপর স্থাপন করতে, কাজের সুরক্ষা প্রদানে ও নতুন কাজের সুযোগ সৃষ্টিতে অবদান রাখতে সক্ষম হব।

উল্লেখ্য, ইবিএল বাংলাদেশ ও আন্তর্জাতিক অঙ্গনে তার গ্রাহকদের প্রয়োজনীয় আর্থিক সমাধান দিয়ে থাকে। বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় করেসপনডেন্ট পার্টনার এবং উন্নয়ন অর্থায়ন প্রতিষ্ঠানগুলোর সহায়তায় ইবিএল আন্তর্জাতিক বাণিজ্য, দেশব্যাপী অবকাঠামোগত প্রকল্প এবং টেকসই ও পরিবেশকেন্দ্রিক প্রকল্পগুলোয় অর্থায়ন করে আসছে। স্থানীয় করপোরেট ও এসএমইদের স্বল্প ও দীর্ঘমেয়াদি চাহিদা পূরণ এবং আন্তর্জাতিক বাণিজ্যে সহায়তা প্রদানের জন্য ইবিএল বিশ্বের বৃহত্তম ব্যাংক ও উন্নয়ন অর্থায়ন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখে চলেছে। অস্ট্রিয়ার উন্নয়ন ব্যাংক ওইইবি ২০০৮ সালের মার্চে তাদের কার্যক্রম শুরু করে। উন্নয়নশীল দেশগুলোর বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি অর্থায়নে সংস্থাটির বিশেষ অভিজ্ঞতা রয়েছে। —বিজ্ঞপ্তি

সাউথইস্ট ব্যাংকে গ্রাহকের মতবিনিময় সভা
ব্যাংকগুলো শাখা খোলার পরিবর্তে ডিজিটাল মাধ্যমকে গুরুত্ব দিচ্ছে
আইএফআইসি ব্যাংক থেকে গ্রাহকের ২০ লাখ টাকা ছিনতাই, ২ পুলিশ গ্রেপ্তার