ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের যৌথ কর্মশালা
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২১-০১-১১ ২১:০৯:২১

বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংক যৌথভাবে এসএমই অর্থায়নে ব্র্যাক ব্যাংকের কর্মকর্তাদের জন্য সম্প্রতি একটি কর্মশালার আয়োজন করে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) অর্থায়িত দ্বিতীয় ক্ষুদ্র ও মাঝারি আকারের এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রকল্পের (এসএমইডিপি-২) অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংকের অভিজ্ঞ কর্মকর্তারা কর্মশালাটি পরিচালনা করেন। কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে (সিএমএসএমই) উদীয়মান অর্থনীতির চালিকাশক্তি হিসেবে বিবেচনা করা হয়। সিএমএসএমইদের উন্নয়নে ইতোমধ্যে উল্লেখযোগ্য অবদান রেখেছে বাংলাদেশ ব্যাংক। এসএমইডিপি-২ বাস্তবায়নের জন্য ২০১৭ সালের ১৫ নভেম্বর একটি এফআইডি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

এসএমইডিপি-২-এর প্রাথমিক লক্ষ্য ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরে অবস্থিত সিএমএসএমইগুলোর জন্য অর্থের সহজ প্রবেশাধিকার নিশ্চিত করা। অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলোর (পিএফআই) মাধ্যমে সিএমএসএমইদের ঋণ বিতরণ করা হয়। ২১টি ব্যাংক ও ১২টি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান প্রকল্পে পিএফআই হিসেবে চুক্তি করেছে। এসএমই অর্থায়ন ও এসএমইডিপি-২-এর সঙ্গে সম্পৃক্ত ব্র্যাক ব্যাংকের কর্মকর্তারা এ ভার্চুয়াল কর্মশালায় অংশ নেন।

বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক ও এসএমইডিপি-২-এর প্রকল্পপরিচালক প্রশান্ত মোহন চক্রবর্তী এবং বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ও এসএমইডিপি-২-এর প্রকল্প কর্মকর্তা মাহফুজা আক্তার তিন্নি কর্মশালাটি পরিচালনা করেন। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও এসএমইডিপি-২-এর প্রকল্প পরিচালক এ কে এম ফজলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক ও এসএমইডিপি-২ প্রকল্পের উপপরিচালক রেজাউল করিম সরকার। কর্মশালায় উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম রেজা ফরহাদ হোসেন ও হেড অব এসএমই সৈয়দ আবদুল মোমেন। বিজ্ঞপ্তি

সাউথইস্ট ব্যাংকে গ্রাহকের মতবিনিময় সভা
ব্যাংকগুলো শাখা খোলার পরিবর্তে ডিজিটাল মাধ্যমকে গুরুত্ব দিচ্ছে
আইএফআইসি ব্যাংক থেকে গ্রাহকের ২০ লাখ টাকা ছিনতাই, ২ পুলিশ গ্রেপ্তার