ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
ভর্তি ও নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসে ব্যাংক কর্মকর্তাসহ গ্রেপ্তার ৩
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২০-১২-২৮ ২০:৫৬:১৯

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনায় দায়ের করা মামলায় ব্যাংকের একজন কর্মকর্তাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সম্প্রতি সিআইডির সাইবার পুলিশ বিভাগ এ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তার তিনজন হলেন- রাকিবুল হাসান শান্ত, মিরাজ এবং রাশেদ। তাদের মধ্যে শান্ত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করে জনতা ব্যাংকের সিনিয়র অফিসার হিসেবে যোগ দিয়েছিলেন। তার অপর দুই সহযোগী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। গ্রেপ্তারের পর তারা প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার বিষয়ে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে বলে সিআইডি সূত্র জানিয়েছে।

সিআইডির সাইবার ইনভেস্টিগেশন অ্যান্ড অপারেশন্স বিভাগের বিশেষ পুলিশ সুপার এসএম আশরাফুজ্জামান সমকালকে বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতদের গ্রেপ্তারে তাদের অভিযান অব্যাহত রয়েছে। এখনই এ বিষয়ে বিস্তারিত বলার সময় হয়নি।

সিআইডি সূত্র জানায়, প্রশ্নফাঁসের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন আইন কর্মকর্তা ২০১৭ সালে তেজগাঁও থানায় মামলা করেছিলেন। ওই মামলার দীর্ঘ তদন্ত শেষে শান্ত ও তার দুই সহযোগীকে গ্রেপ্তার করা হয়। ওই চক্রে আরও কয়েকজন রয়েছে, যাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। চক্রটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি, সরকারি বিভিন্ন ব্যাংকসহ গুরুত্বপূর্ণ ভর্তি ও নিয়োগ পরীক্ষায় ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নফাঁস করেছিল।

সাউথইস্ট ব্যাংকে গ্রাহকের মতবিনিময় সভা
ব্যাংকগুলো শাখা খোলার পরিবর্তে ডিজিটাল মাধ্যমকে গুরুত্ব দিচ্ছে
আইএফআইসি ব্যাংক থেকে গ্রাহকের ২০ লাখ টাকা ছিনতাই, ২ পুলিশ গ্রেপ্তার