ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
ডেপুটি গভর্নর হলেন খুরশীদ আলম-হাবিবুর রহমান
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৪-০২-২৮ ২০:৫৫:১৯

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম ও প্রধান অর্থনীতিবিদ ড. মো. হাবিবুর রহমানকে ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী তিন বছরের জন্য তারা চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক দুই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ডেপুটি গভর্নর হিসেবে কাজে যোগ দেওয়ার পর পরবর্তী তিন বছর এ দুজন দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে এ দুজনের বিষয়ে বলা হয়েছে, বর্তমান পদ থেকে স্বেচ্ছায় অবসার গ্রহণ ও অবসরোত্তর ছুটি স্থগিতের শর্তে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে তাদের যোগদানের তারিখ থেকে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

চলতি মাসের ২ ফেব্রুয়ারি এ কে এম সাজেদুর রহমান খান এবং গত ২৩ ফেব্রুয়ারি আবু ফরাহ মো. নাছেরের ডেপুটি গভর্নর হিসেবে চুক্তির মেয়াদ শেষ হয়। খালি হওয়া এই দুই পদে নতুন দুই ডেপুটি গভর্নরকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

খুরশীদ আলম

খুরশীদ আলম বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক-১ হিসেবে কর্মরত আছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের স্নাতকোত্তর ডিগ্রি এবং পরবর্তীতে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৮ সালে সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। খুরশীদ আলম ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, কৃষিঋণ বিভাগ, পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট, সচিব বিভাগসহ বিভিন্ন বিভাগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

দাপ্তরিক কাজে ভারত, যুক্তরাষ্ট্র, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ডসসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন। এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক খুরশীদ আলম ব্রাহ্মণবাড়ীয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

ড. হাবিবুর রহমান

বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হিসেবে কর্মরত আছেন। ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার খিরাতলা গ্রামে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মিরাসানী পলিটেকনিক একাডেমি ও ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ থেকে প্রথম বিভাগ পেয়ে যথাক্রমে এসএসসি ও এইচএসসি পাস করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ড. হাবিবুর রহমান ১৯৯০ সালে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন। বাংলাদেশ ব্যাংকে যোগদানের আগে তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানে উচ্চতর প্রশিক্ষণ নেন। পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) বৃত্তির আওতায় যুক্তরাষ্ট্রের ইস্টার্ন ও ওয়েস্টার্ন মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে প্রায়োগিক অর্থনীতিতে যথাক্রমে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগ, মানিটারি ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনিক্যাল ইউনিটে (বর্তমানে মানিটারি পলিসি বিভাগ) অত্যন্ত সুনামের সঙ্গে কাজ করেছেন হাবিবুর রহমান। পরবর্তীতে তিনি বিশ্বব্যাংকের ক্যাপাসিটি বিল্ডিং প্রজেক্টের আওতায় বাংলাদেশ ব্যাংকের পলিসি অ্যানালাইসিস ইউনিটে সিনিয়র রিসার্চ ইকোনমিস্ট হিসেবে নিয়োজিত হন। তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে উপ-মহাব্যবস্থাপক এবং সর্বশেষ গভর্নর সচিবালয়ের পলিসি সাপোর্ট উইংয়ে মহাব্যবস্থাপকের দায়িত্ব পালন করেন।

তিনি বিশ্ব ব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), এশীয় উন্নয়ন ব্যাংকসহ (এডিবি) বহির্বিশ্বে বহুসংখ্যক আন্তর্জাতিক সম্মেলন, সভা-সেমিনার ও কর্মশালায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিত্ব করেছেন। বৈদেশিক প্রশিক্ষণের অংশ হিসেবে তিনি জাপান, রাশিয়া, সৌদি আরব, তুরস্ক, ভারত, দক্ষিণ কোরিয়াসহ ইউরোপ-আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন দেশ পরিভ্রমণ করেন।

বাংলাদেশ ব্যাংকের অর্ধশতাধিক কর্মকর্তা চাকরি ছাড়লেন
ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছায় একীভূত হতে পারবে ব্যাংক
 ৯টি ব্যাংক রেড এবং ২৯টি ইয়েলো জোনে