ঢাকা রবিবার, জুলাই ১৪, ২০২৪
ফিলিপাইনে ইসলামী ব্যাংকিং কার্যক্রম সম্প্রসারণ হচ্ছে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২৩-০৯-০৯ ১২:০৩:২০

ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক গত সপ্তাহে জানিয়েছে, তারা দেশটিতে ইসলামি ধারার ব্যাংকিং ও আর্থিক উদ্যোগ সম্প্রসারণে সক্রিয়ভাবে কাজ করছে। কীভাবে এই খাতকে আরও বেশি গতিশীল করা যায়, তা নিয়ে কেন্দ্রীয় ব্যাংক সৌদি আরবের সঙ্গে আলোচনাও করেছে।

আরব নিউজ জানিয়েছে, ব্যাংকো সেন্ট্রাল ইং ফিলিপিনাস মনে করছে, ফিলিপাইনে ইসলামি ধারার আর্থিক ব্যবস্থা ভালো প্রবৃদ্ধি করতে পারে—এমন সম্ভাবনা রয়েছে। গত মাসে দেশটির মুদ্রা বোর্ড একটি প্রচলিত ধারার ব্যাংককে ইসলামি ব্যাংকিং ইউনিট চালু করতে প্রথমবারের মতো লাইসেন্স দিয়েছে।

এ উদ্যোগের কারণে বিদেশি ও বেসরকারি ব্যাংকের জন্য ফিলিপাইনের আর্থিক বাজারের এই বিশেষ দিকের সম্ভাবনা খতিয়ে দেখার সুযোগ তৈরি হয়েছে। এর আগপর্যন্ত শুধু রাষ্ট্রমালিকানাধীন আল-আমানাহ ইসলামি ইনভেস্টমেন্ট ব্যাংকের জন্য এই সুযোগ সীমিত ছিল।

ব্যাংকো সেন্ট্রাল ইং ফিলিপিনাস এক বিবৃতিতে বলেছে, ‘আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংকের যে অনুশাসন রয়েছে, তা ইসলামি ধারার ব্যাংকিং ও আর্থিক ব্যবস্থাকে সমর্থন করে। এর কারণ হলো, ইসলামি ধারার ব্যাংকিং ও আর্থিক ব্যবসার মডেল শরিয়াহ ভিত্তিক অনুশাসনকে গুরুত্ব দেয় এবং এতে সাম্য, ন্যায় ও স্বচ্ছতা নিশ্চিত করতে ঝুঁকি শেয়ার করার নীতিমালা রয়েছে।’

গত মাসের মাঝামাঝি সৌদি আরবে ফিলিপাইনের দূতাবাসে ইসলামি ধারার ব্যাংকিং নিয়ে একটি আলোচনা হয়। সেখানে মূল বক্তব্য পেশ করেন আরিফা এ আলা, যিনি ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের সহকারী গভর্নর। তিনি ইসলামিক ফাইন্যান্স কো-অর্ডিনেশন ফোরামের প্রধান এবং পূর্ব এশিয়ার দেশটিতে ইসলামি ধারার ব্যাংকিং ও আর্থিক ব্যবস্থা প্রসারের জন্য চেষ্টা করছেন।

‘ফিলিপাইনে ইসলামি ব্যাংকিং ও অর্থব্যবস্থা’ শীর্ষক ওই আলোচনায় দেশটিতে বিনিয়োগ এবং দেশ ও দেশের বাইরের সব ফিলিপিনোর জন্য আর্থিক ব্যবস্থা গড়ে তোলার সম্ভাবনার বিষয় তুলে ধরা হয়। ফিলিপাইন একটি ক্যাথলিক খ্রিষ্টান সংখ্যাগরিষ্ঠ দেশ।

আরিফা আলা বলেন, ইসলামি ব্যাংকিং মডেলটি ধর্মনির্বিশেষে সব ব্যাংক গ্রাহকের জন্যই সুবিধাজনক। এর লক্ষ্য হলো, মুসলমান বা মুসলমান নন—এমন সব মানুষকেই আর্থিক ব্যবস্থা পছন্দ করা সুযোগ দেওয়া, যাতে তাঁরা ঝুঁকি বিবেচনা করে তাঁদের জন্য যেটি সবচেয়ে জুতসই, সেই পণ্য বেছে নিতে পারেন। এতে ফিলিপাইনও বিশ্বের সঙ্গে তাল মেলাতে পারবে।

ইসলামি ব্যাংকিং সম্প্রসারণের জন্য ফিলিপাইন যেসব পদক্ষেপ নিয়েছে, রিয়াদের ওই আলোচনায় আরিফা আলা তাও তুলে ধরেন। ব্যাংকো সেন্ট্রাল ইং ফিলিপিনাসের বিবৃতিতে বলা হয়েছে, ‘সহকারী গভর্নর আলা ফিলিপাইনের ইসলামি ব্যাংকিং ও আর্থিক ব্যবস্থার সাম্প্রতিক বিষয় সম্পর্কে আলোচনা করেছেন। এ ক্ষেত্রে যেসব বিনিয়োগ সম্ভাবনা বিদ্যমান, সে ব্যাপারে তিনি কথা বলেছেন।’

ইসলামী ব্যাংকে রেমিট্যান্স পাঠিয়ে ফ্রিজার জেতার সুযোগ
ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু
ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও পিএইচএ-এর মধ্যে সমঝোতা স্মারক সই