ঢাকা মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
কমার্স ব্যাংকও ইসলামি হয়ে যাচ্ছে
  • ব্যাংকবীমাবিডি
  • ২০২২-০৬-২৪ ১৫:০৬:২৯

সংকটে থাকা বাংলাদেশ কমার্স ব্যাংক ইসলামি ধারায় রূপান্তরিত হতে চায়। তবে কেন্দ্রীয় ব্যাংক তাতে পুরোপুরি সম্মতি না দিয়ে আপাতত দুটি শাখাকে ইসলামি ধারার শাখায় রূপান্তরের অনুমতি দিয়েছে। শাখা দুটি হলো রাজধানীর গুলশান শাখা ও চট্টগ্রামের মুরাদপুর শাখা। ৩০ জুন এই দুটি শাখায় ইসলামি ব্যাংকিং কার্যক্রম শুরু হবে। ধীরে ধীরে জেলা পর্যায়ের শাখাগুলোও ইসলামি ধারায় রূপান্তরিত হবে বলে জানা গেছে।

জানতে চাইলে কমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তাজুল ইসলাম বলেন, ‘আপাতত দুটি শাখা ইসলামি ধারায় রূপান্তরিত হচ্ছে। সামনে সব জেলার শাখাগুলো ইসলামি ধারার হয়ে যাবে। এভাবে ব্যাংকটি একসময় পুরোটাই ইসলামি হয়ে যাবে। আমাদের মালিকেরা এমনটাই চাইছেন। বর্তমান চাহিদার পরিপ্রেক্ষিতে এতে আমরাও সমর্থন দিচ্ছি।’

কমার্স ব্যাংক সরকারি-বেসরকারি মালিকানায় পরিচালিত ব্যাংক। ব্যাংকটির ৫১ শতাংশ শেয়ারের মালিক বাংলাদেশ সরকার, বাকি শেয়ার চট্টগ্রামভিত্তিক একটি শিল্প গ্রুপের হাতে। অনিয়ম-দুর্নীতিতে বিপর্যস্ত ব্যাংকটির খেলাপি ঋণ প্রায় ৪৪ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, প্রচলিত ধারার হওয়ায় সহজেই অন্য ব্যাংক থেকে টাকা ধার পাচ্ছে না কমার্স ব্যাংক। এ জন্য ইসলামি ধারায় রূপান্তরের উদ্যোগ নিয়েছে তারা। ইসলামি ধারায় গেলে তারা সহজে অন্যান্য ইসলামি ব্যাংক থেকে টাকা ধার নিতে পারবে। কারণ, কমার্স ব্যাংকের মালিকেরা অন্য কয়েকটি ইসলামি ব্যাংকের মালিকানায়ও রয়েছে। পরিস্থিতি বিবেচনায় তাই এ উদ্যোগে সমর্থন দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

কমার্স ব্যাংকও ইসলামি হয়ে যাচ্ছে
বাংলাদেশ ব্যাংকের প্রশংসাপত্র পেল ইসলামী ব্যাংক
৭ মার্চ উপলক্ষে সোশ্যাল ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত